নিজস্ব প্রতিবেদক

  ০৮ জুলাই, ২০২০

ব্যবসাপ্রতিষ্ঠানে টার্নওভার সনদ না টানালে আইনগত ব্যবস্থা

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২-এর বিধান অনুযায়ী নিবন্ধিত প্রতিষ্ঠানের টার্নওভার কর সনদপত্র নিজ ব্যবসায়িক কার্যালয়ে টানিয়ে রাখতে হবে। যাতে সহজে এটি সবার দৃষ্টিগোচর হয়। কিন্তু অনেক প্রতিষ্ঠান এই বিধান প্রতিপালন করছে না। এমতাবস্থায় যেসব প্রতিষ্ঠান এটি প্রতিপালন করছে না, সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে জরুরিভিত্তিতে আইনগত ব্যবস্থা গ্রহণে মাঠপর্যায়ের ভ্যাট প্রশাসনকে নির্দেশনা প্রদান করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সম্প্রতি এই নির্দেশনা জারি করে প্রতি কমিশনারেটে পাঠানো চিঠিতে এনবিআর আগামী ১৬ জুলাইয়ের মধ্যে ভ্যাট আইনের এ বিধানটি পরিপালনের সর্বশেষ অবস্থা জানাতে মাঠপর্যায়ের প্রশাসনকে বলেছে।

এ বিষয়ে এনবিআরের সদস্য মো. জামাল হোসেন (মূসক বাস্তবায়ন ও আইটি) বলেন, ‘কর ফাঁকি রোধ ও প্রকৃত ভ্যাটদাতাদের উৎসাহ প্রদানে আমরা ভ্যাট আইনের এই বিধান পরিপালনে আগেও নির্দেশনা প্রদান করেছি। কিন্তু অনেকেই এটি মানছেন না। এজন্য এবার পুনঃনির্দেশনা দিয়ে মাঠপর্যায়ের কর্মকর্তাদের এ বিষয়ে কঠোর হতে বলা হয়েছে।’

তিনি আরো বলেন, কমিশনারদের অপ্রতিপালনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার পাশাপাশি এ বিষয়ে প্রতিটি সার্কেল ওয়ারি জরিপ করার নির্দেশ দেওয়া হয়েছে। কারা এটি মানছেন না, সেটি জানানোর জন্য। এ ছাড়া ভ্যাটদানে উৎসাহ প্রদানে আইনের এ বিধান নানা মাধ্যমে প্রচার-প্রচারণা চালানোর কথা বলা হয়েছে।

তিনি জানান, এই নির্দেশনা পরিপালনের বিষয়টি সরেজমিনে দেখার জন্য এনবিআরের কর্মকর্তারা এখন থেকে যেকোনো ভ্যাট কমিশনারেটের অধিক্ষেত্র আকস্মিক পরিদর্শন করবেন বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close