এলজিইডির নতুন প্রধান প্রকৌশলী আবদুর রশীদ খান

প্রকাশ : ০৫ জুলাই ২০২০, ০০:০০

অনলাইন ডেস্ক

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী হিসেবে যোগদান করেন মো. আবদুর রশীদ খান। তিনি অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে এলজিইডি সদর দফতরে কর্মরত ছিলেন। সম্প্রতি তিনি প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি পূর্বতন প্রধান প্রকৌশলী মো. মতিয়ার রহমানের স্থলাভিষিক্ত হলেন। মতিয়ার রহমানের চাকরির মেয়াদকাল ২৫ এপ্রিল শেষ হয়েছে।

আবদুর রশীদ খান ১৯৮৮ সালের নভেম্বর মাসে সহকারী প্রকৌশলী হিসেবে তৎকালীন এলজিইডিতে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। তিনি এলজিইডিতে পিএসসির মাধ্যমে নিয়োগকৃত একজন কর্মকর্তা। তিনি ২০০২ সালে নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতি লাভ করেন এবং বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৭ সালের জানুয়ারি মাসে তিনি তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে পদোন্নতিপ্রাপ্ত হয়ে এলজিইডি সদর দফতরের দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের নভেম্বর মাসে তিনি অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে পদোন্নতিপ্রাপ্ত হয়ে এলজিইডির সদর দফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলীর (প্রশিক্ষণ, পরিকল্পনা, ডিজাইন ও গবেষণা এবং পল্লী অবকাঠামো উন্নয়ন ও ব্যবস্থাপনা) দায়িত্ব পালন করেন। তিনি এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলীর মধ্যে জ্যেষ্ঠতম।

আবদুর রশীদ খান বগুড়া জেলার কাহালু উপজেলার ডোমর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম আবদুল করিম খান এবং মা মরহুমা জাহানারা বেগম। তিনি ১৯৮৪ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে যুক্তরাজ্যের Birmingham Universityn‡Z Construction Management এর ওপর এমএসসি ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া তিনি পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নেপাল, ইতালি, কেনিয়া, কলম্বিয়া, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, চিলিসহ এশিয়া মহাদেশের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"