নিজস্ব প্রতিবেদক

  ০৩ জুন, ২০২০

জরিমানা ছাড়া আয়কর জমা দেওয়ার সময় বাড়ল

জরিমানা ছাড়া সব শ্রেণির আয়কর ও উৎসে কর জমার মেয়াদ আগামী ২৯ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। ফলে আগামী ২৯ জুন পর্যন্ত আয়কর ও উৎসে কর জমা দেওয়ার ক্ষেত্রে করদাতাকে কোনো জরিমানা দিতে হবে না।

গত সোমবার এ সংক্রান্ত একটি বিশেষ আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ধারা ১৮৪ জিতে প্রদত্ত ক্ষমতাবলে এনবিআর এই আদেশ জারি করেছে।

এনবিআর সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেনের স্বাক্ষর করা এ সংক্রান্ত আদেশে বলা হয়েছে, সব শ্রেণির করদাতা এবং উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষের জন্য আয়কর অধ্যাদেশ, ১৯৮৪, আয়কর বিধিমালা, ১৯৮৪ এবং অফিস প্রণালির অধীন যাবতীয় কার্যক্রম পরিপালনের সর্বশেষ সময়সীমা যেসব ক্ষেত্রে গত ২৬ মার্চ থেকে ৩০ মের মধ্যে উত্তীর্ণ হয়েছে, সেসব ক্ষেত্রে ওই সময়সীমা পরিমার্জন করে পরিপালনের নতুন সময়সীমা ২৯ জুন পর্যন্ত বাড়ানো হলো।

আদেশে আরো বলা হয়, আয়কর কর্তৃপক্ষ, কর আপিলাত ট্রাইব্যুনাল এবং বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যকমের জন্য আয়কর অধ্যাদেশ, ১৯৮৪, আয়কর বিধিমালা, ১৯৮৪ এবং অফিস প্রণালির অধীন কার্যক্রম পরিপালনের জন্যও যেসব ক্ষেত্রে ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত সময়সীমা ছিল, সেসব কার্যক্রম পরিপালনের জন্য নতুন সময়সীমা ৫ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। এছাড়াও যেকোনো ধরনের কর প্রদানের জন্য সময় বাড়ানো হলেও এই সময়ের মধ্যে কেউ কর দিলে কোনো ধরনের ধরনের সুদ বা জরিমানা প্রযোজ্য হবে না বলেও উল্লেখ করা হয়েছে আদেশে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close