নিজস্ব প্রতিবেদক

  ১৮ মার্চ, ২০২০

সমৃদ্ধ বাংলাদেশ গড়তে জাতির পিতার লক্ষ্য পূরণের আহ্বান

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আলোচনা সভায় বক্তারা বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে স্বাধীনতা এনে দিয়েছিলেন। জাতির পিতার লক্ষ্য পূরণ করতে হবে। তাহলেই ভবিষ্যতে বাংলাদেশকে সুখী, সমৃদ্ধ ও স্বপ্নের বাংলাদেশ হিসেবে গড়ে তোলা সম্ভব হবে। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) যৌথভাবে এ সভার আয়োজন করে।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক তাজুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, জাতির পিতার লক্ষ্য পূরণ করতে হবে। ভয়-ভীতির ঊর্ধ্বে থেকে নিয়ম অনুযায়ী কাজ করতে হবে। সরকারি অর্থ ব্যয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, সাবধানে টাকা খরচ করতে হবে। মাছ কিনতে গিয়ে যেমন দু-চার দোকান ঘুরে আধা ঘণ্টা সময় দিয়ে তারপর কেনেন, তেমনি সরকারি টাকা খরচের ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে। হাতিরও পা পিছলে যায়। তেমনি কাজ করতে গিয়ে ভুল হতে পারে। সংশোধন করে নেবেন। চেষ্টা করবেন সঠিক প্রকৃত তথ্য তুলে আনবেন।

সৌরেন্দ্রনাথ চক্রবর্তী বলেন, দেশের আর্থসামাজিক উন্নয়ন ও পরিকল্পনা প্রণয়নে পরিসংখ্যান অপরিহার্য। সেটি অনুধাবন করেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রথম মেয়াদে (১৯৯৬-২০০১) পরিসংখ্যান ব্যবস্থার উন্নতির জন্য অনেকগুলো গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেন। সম্প্রতি প্রধানমন্ত্রী বিবিএসের জনবলের দক্ষতা ও পেশাদারিত্ব বাড়াতে জাতীয় উন্নয়ন প্রশাসন একাডেমির দুটি ফ্লোর বাংলাদেশ ইনস্টিটিউট অব স্ট্যাটিস্টিকস অ্যান্ড রিচার্স (বিআইএসআর) হিসেবে ব্যবহারের জন্য অনুশাসন দিয়েছেন।

তাজুল ইসলাম বলেন, বর্তমান বিশ্বে সরকারি ও বেসরকারি পরিকল্পনা প্রণয়ন, উন্নয়ন প্রকল্প গ্রহণ, বাস্তবায়ন ও মূল্যায়ন পরিবীক্ষণের ক্ষেত্রে পরিসংখ্যানের গুরুত্ব বাড়ছেই। টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন পরিবীক্ষণে তথ্য-উপাত্ত সমন্বয় এবং আন্তর্জাতিক রিপোর্টিংয়ের ক্ষেত্রে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধীন ন্যাশনাল ডাটা কো-অর্ডিনেশন কমিটি মুখ্য ভূমিকা পালন করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close