নিজস্ব প্রতিবেদক

  ২৯ জানুয়ারি, ২০২০

এসডিজিকে গুরুত্ব দিয়ে আজ শুরু হচ্ছে বিডিএফ সম্মেলন

অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন অভীষ্টকে (এসডিজি) সামনে রেখে আজ থেকে ঢাকায় শুরু হচ্ছে দুদিনব্যাপী বাংলাদেশ উন্নয়ন ফোরাম (বিডিএফ)। অর্থমন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফোরামের আয়োজন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি থেকে বিডিএফ-২০২০-এর উদ্বোধন করবেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। এবারের বাংলাদেশ উন্নয়ন ফোরামটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণে উৎসর্গ করা হয়েছে। ফোরামের সেøাগান হচ্ছে ‘টেকসই উন্নয়নের জন্য কার্যকর অংশীজন’।

জানা যায়, এবারের ফোরামটি বাংলাদেশ এবং উন্নয়ন সহযোগীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, বাংলাদেশ এখন এলডিসির তালিকা থেকে উত্তোরণের সময় পার করছে এবং আশা করা হচ্ছে আগামী কয়েক বছর পর বাংলাদেশ উচ্চমধ্যম আয়ের দেশের কাতারে পৌঁছে যাবে। এর আগে বিডিএফ ফোরাম ২০১০, ২০১৫ এবং ২০১৮ সালে অনুষ্ঠিত হয়েছিল।

এবার বিডিএফ ফোরাম ভিন্ন রকম গুরুত্ব বহন করছে। এর কারণ হচ্ছে সরকার এখন অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নের কাজ শুরু করেছে। পাশাপাশি, বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক ও জাইকার ভাইস প্রেসিডেন্টসহ আন্তর্জাতিক পরিম-লের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এবার ফোরামে অংশ নেবেন।

জানা যায়, এবারের দুদিনব্যাপী উন্নয়ন ফোরামে মোট আটটি কর্ম-অধিবেশন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ উন্নয়ন ফোরাম এবার এমন একটি সময়ে অনুষ্ঠিত হচ্ছে, যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের বিভিন্ন মাপকাঠিতে এগিয়ে চলেছে। এখন সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের শেষপর্যায়ে রয়েছে। একই সঙ্গে সরকার অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নের কাজ শুরু করেছে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট এবং ২০৪১ সালের মধ্যে একটি সুখীসমৃদ্ধ উন্নত বাংলাদেশ গঠনে কাজ করছে সরকার। এরই পরিপ্রেক্ষিতে এবার ফোরামে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার রূপরেখা, টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে সরকারের পদক্ষেপগুলো বা বিভিন্ন আর্থসামাজিক অগ্রাধিকার খাতে সরকারের মধ্যমমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা উন্নয়ন সহযোগীদের কাছে তুলে ধরা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close