নিজস্ব প্রতিবেদক

  ০৮ ডিসেম্বর, ২০১৯

দুই পাতা করা হচ্ছে ব্যাংক হিসাব খোলার ফরম

প্রচলিত নিয়মে ব্যাংক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে দুই পাতার তথ্যসমৃদ্ধ ফরম চূড়ান্ত করা হয়েছে। গ্রাহকদের ঝামেলা কমাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ব্যাংক হিসাব খোলার এ ফরম প্রজ্ঞাপন আকারে জারি করবে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি এ-সংক্রান্ত একটি চিঠি বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, চিঠিতে ১৫ দিনের মধ্যে বিষয়টি প্রজ্ঞাপন আকারে জারি করে তা সব তফসিলি ব্যাংকে পাঠানোর কথা বলা হয়েছে। অ্যাকাউন্ট খোলার ফরম সহজ করার ফলে আগামীতে শুধু এক কপি ছবি ও জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে যে কেউ যেকোনো ব্যাংকে হিসাব খুলতে পারবেন। আশা করা হচ্ছে, বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আগামী সপ্তাহে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে। প্রজ্ঞাপনে ব্যাংকগুলোকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে নতুন ফরমের মাধ্যমে ব্যাংক হিসাব খোলার নির্দেশনা দেওয়া হবে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে, ব্যাংক হিসাব খুলতে দুই পাতার ফরমে একজনকে মোট ২২টি ঘর পূরণ করার প্রয়োজন হবে। এগুলো হলো- হিসাবের শিরোনাম, হিসাবের প্রকৃতি, মুদ্রা (টিক চিহ্ন দিতে হবে) হিসাব পরিচালনা সংক্রান্ত ঘোষণা (টিক চিহ্ন), হিসাবধারীর নাম, জন্ম তারিখ, পিতার নাম, মাতার নাম, স্বামী/স্ত্রীর নাম, জাতীয়তা, লিঙ্গ, পেশা, মাসিক আয়, অর্থের উৎস, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, পরিচিতিপত্র-জাতীয় পরিচয়পত্র নম্বর (অথবা পাসপোর্ট নম্বর, জন্মনিবন্ধন সনদ/অন্যান্য), পরিচয় প্রদানকারীর তথ্য (জাতীয় পরিচয়পত্র ব্যতীত অন্যান্য পরিচিতিপত্র প্রদানের ক্ষেত্রে), প্রাথমিক জমার পরিমাণ, নমিনি সংক্রান্ত তথ্যাবলি, ঘোষণা ও স্বাক্ষর।

সূত্র জানায়, মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগে গত ২২ আগস্ট বার্ষিক উদ্ভাবনী কর্মপরিকল্পনা বাস্তবায়নবিষয়ক পর্যালোচনা সভায় ব্যাংকে ব্যবহৃত ফরমগুলো সহজীকরণের জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। সেই মোতাবেক আর্থিক প্রতিষ্ঠান বিভাগে ৫ সেপ্টেম্বর একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি সেবাগ্রহীতাদের সময়, খরচ, যাতায়াত ও ভোগান্তি কমানোর জন্য ব্যাংকিংসেবা গ্রহণে ব্যবহৃত ফরমগুলো সহজ ও গ্রাহকবান্ধব করার জন্য কাজ করে। বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন জারির পর থেকেই ব্যাংক অ্যাকাউন্ট খোলার নতুন ফরম প্রবর্তন হবে।

এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বর্তমানে ব্যাংক হিসাব খুলতে একজন গ্রাহককে ১৪ পাতার ফরম পূরণ করতে হয়। এই ফরম পূরণের বিষয়টি বেশ জটিল এবং তা অধিকাংশের পক্ষে একা পূরণ করা সম্ভব হয় না। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী আমরা এই জটিল ফরমকে অত্যন্ত সহজ ভাষায় দুই পাতায় নামিয়ে আনতে সক্ষম হয়েছি। এই ফরম তৈরির কাজে বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন দেশি ও বিদেশি ব্যাংক সহায়তা করেছে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close