‘তৈরি পোশাকশিল্পে ৮০ শতাংশই নারীকর্মী’

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি। আমাদের জিডিপিতে তৈরি পোশাকশিল্পের অবদান শতকরা ৩৪ ভাগের বেশি। তৈরি পোশাক শিল্পে দেশের শতকরা ৮০ ভাগ নারীকর্মী কাজ করছে বলে জানান তিনি।

গতকাল রাজধানীর আইসিটি টাওয়ারে নারী উদ্যোক্তা দিবস উপলক্ষে আইডিয়া প্রকল্পের উদ্যোগে ‘উদ্যোক্তা সংস্কৃতি ও উদ্ভাবনী পরিবেশ তৈরিতে নারীর ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আইডিয়া প্রকল্পের পরিচালক মুজিবুল হকের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতীম দেব।

জুনাইদ আহমেদ পলক বলেন, উদ্যোক্তা তৈরি বিশেষ করে নারীরা তাদের সৃজনশীল চিন্তা ও উদ্ভাবনী মেধা বিকাশের মাধ্যমে যেন দেশে-বিদেশে অবদান রাখতে পারে সে লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন আইডিয়া, নারীর ক্ষমতায়ন প্রকল্পসহ বিভিন্ন গ্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন-২০২১ তথা ডিজিটাল বাংলাদেশ ঘোষণার মাধ্যমে প্রকৃতপক্ষে নারী-পুরুষের সম্মিলিত প্রয়াসে ইনক্লুসিভ উন্নয়নের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, বর্তমানে দেশে ৫ হাজার ৮৬৫টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার রয়েছে। প্রতিটি ইউডিসিতে একজন পুরুষের পাশাপাশি একজন নারী কাজ করছেন।

বিগত কয়েক বছরে ২১টি জেলায় প্রায় সাড়ে ১০ হাজার নারী উদ্যোক্তা গড়ে তোলা সম্ভব হয়েছে। দেশীয় চাহিদা মিটিয়ে বিশ্ব জয় করার মতো প্রয়োজনীয় উদ্যোক্তা গ্রহণে নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান আইসিটি প্রতিমন্ত্রী।

"