নিজস্ব প্রতিবেদক

  ১৭ নভেম্বর, ২০১৯

জাপান থেকে বড় বিনিয়োগ আসছে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, চট্টগ্রামের আড়াইহাজারে জাপানিদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বড় বিনিয়োগ আসছে। সরকার ওই প্রকল্পে কোনো ধরনের সমস্যা দেখতে চায় না। সে জন্য আমরা আগে থেকেই সাবধান আছি। প্রকল্পগুলোতে যেসব ছোটখাটো সমস্যা আছে, সেগুলো সমাধানেই আমরা বসেছি। জাপানি বিনিয়োগ অগ্রাধিকার তালিকায় আছে। কারণ প্রধানমন্ত্রীর অফিস থেকে ওই প্রকল্পগুলো সম্পর্কে আমরা মাঝেমধ্যেই নির্দেশনা পাই। এ ছাড়া, মাতারবাড়ী, মেট্রোরেলসহ সব প্রকল্পই অগ্রাধিকার ভিত্তিতে তদারকি করা হচ্ছে বলে জানান তিনি।

গতকাল শনিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও জাপানি রাষ্ট্রদূত নাওকি ইতোর নেতৃত্বে প্রতিনিধিদলের মধ্যে পারস্পরিক বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, আলোচনায় জাপানিদের প্রকল্পের বিষয় উঠে এসেছে। বিশেষ করে কোনো প্রকল্প কি অবস্থায় আছে সেসব জানা গেছে।

অর্থমন্ত্রী বলেন, জাপানের কাছ থেকে বড় আকারের বিনিয়োগ আশা করা হচ্ছে। কারণ আমাদের অবকাঠামো নিয়ে জাপানি রাষ্ট্রদূত সন্তোষ জানিয়েছেন। প্রধানমন্ত্রী নিজেও এ জন্য প্রো-অ্যাক্টিভলি কাজ করেছেন। এ জন্যই আশা করছি, আগামীতে এ দেশে জাপানের বিনিয়োগ বাড়বে। জাপানের প্রধানমন্ত্রী যখন বাংলাদেশে আসবেন বা বাংলাদেশের প্রধানমন্ত্রী জাপানে যাবেন, তখন নির্ধারিত হবে বিনিয়োগের পরিমাণ।

মুস্তফা কামাল বলেন, ভ্যাট, ট্যাক্স নিয়ে কিছু জায়গায় তাদের সঙ্গে জটিলতা আছে। সময়মতো তারা সেসব নিয়ে কোথাও অভিযোগ করেনি। ফলে সেগুলো ঝুলন্ত অবস্থায় আছে। এনবিআর চেয়ারম্যান আশা করছেন তাদের নিয়ে আরেক দিন বসলেই বিষয়গুলো সুরাহা হয়ে যাবে।

জাপানের রাষ্ট্রদূত বলেন, আগের প্রকল্পগুলোতে আমরা কিছু সমস্যা চিহ্নিত করতে পেরেছি, যা খুবই নগণ্য এবং অল্প সময়ের মধ্যে এসব সমস্যা সমাধানে আমরা আশাবাদী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close