নিজস্ব প্রতিবেদক

  ০৭ নভেম্বর, ২০১৯

‘সহজে ব্যবসা করা সূচকে বাংলাদেশ ২ অঙ্কের ঘরে ঢুকবে’

আগামী ২০২১ সালের মধ্যে ইজ অব ডুয়িং বিজনেস বা সহজে ব্যবসা করা সূচকে বাংলাদেশ দুই অঙ্কের ঘরে ঢুকবে বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডার) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম। গতকাল বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের কার্যালয়ে এক অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম এসব কথা বলেন।

তিনি বলেন, ইজ অব ডুয়িং বিজনেস সূচক-২০২০-এর অগ্রগতিতে যৌথ মূলধন কোম্পানি, ফার্মগুলোর পরিদফতর (আরজেএসসি), বাংলাদেশ ব্যাংক, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি অবদান রেখেছে। বাণিজ্যিক প্রতিযোগিতামূলক বিশ্বে সবার অক্লান্ত সহযোগিতার মাধ্যমেই এই উন্নয়ন সম্ভব হয়েছে, আগামীতে এই পথ আরো প্রশস্ত এবং গতিশীল হবে। তিনি ভবিষ্যতে আরো বেশি সহযোগিতা কামনা করে ২০২১ সালের মধ্যে ইজ অব ডুয়িং বিজনেস বা সহজে ব্যবসা করা সূচকে দুই অঙ্কের ঘরে প্রবেশের আশা করেন। সিরাজুল ইসলাম বলেন, আমাদের আরো পরিকাঠামোগত উন্নয়ন চাই, ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ কর্মসংস্থান চাই এবং সেই সঙ্গে টেকসই উন্নয়নের লক্ষ্যে সবার মাথাপিছু রোজগারও বৃদ্ধি করতে হবে। এসব কিছু তখনই সম্ভব, যখন দেশে অধিক হারে বিনিয়োগ আসবে।

তিনি আরো বলেন, একটি দেশে ব্যবসা করা কতটা কঠিন কিংবা সহজ প্রতি বছর তারই সূচক তৈরি করে বিশ্বব্যাংক। মে থেকে শুরু করে পরের বছর এপ্রিল মাস পর্যন্ত বাণিজ্য সহজীকরণে সরকারের নেওয়া উদ্যোগ বিশ্লেষণ করে এই তালিকা করা হয়। দেওয়া হয় পয়েন্ট বা স্কোর।

উল্লেখ্য, গত ২৪ অক্টোবর ২০১৯, বিশ্বব্যাংক ইজ অব ডুয়িং বিজনেস সূচক-২০২০ প্রতিবেদন প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন থেকে প্রকাশিত এই প্রতিবেদনে আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ১৯০টি দেশের মধ্যে এখন ১৬৮তম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close