নিজস্ব প্রতিবেদক

  ০৬ নভেম্বর, ২০১৯

লেনদেনের প্রথম দিন থেকে সার্কিট ব্রেকার

পুঁজিবাজারে তালিকাভুক্ত নতুন শেয়ার লেনদেনের প্রথম দিন থেকে সার্কিট ব্রেকার চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়মিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সূত্র জানায়, সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেনের প্রথম দিনে সার্কিট ব্রেকার চেয়ে প্রস্তাব করে। এ ক্ষেত্রে ডিএসই লেনদেনের প্রথম দুই দিন ৫০ শতাংশ সার্কিট ব্রেকার চেয়েছিল। এই আলোকে কমিশন গতকালের সভায় সিদ্ধান্ত নিয়েছে। এরপরে তৃতীয় কর্মদিবস থেকে যথানিয়মে ১০ শতাংশ সার্কিট ব্রেকার থাকবে।

বিএসইসি জানায়, লেনদেনের প্রথম দিকে নতুন তালিকাভুক্ত শেয়ারের উচ্চমূল্য থাকায় এনআরবি কোটাসহ লটারিতে প্রাপ্ত বিনিয়োগকারীরা প্রাথমিক শেয়ার উচ্চদরে বিক্রি করে বাজার থেকে বেরিয়ে যান। পরবর্তী সময়ে নতুন তালিকাভুক্ত শেয়ার তার প্রথম দিনের উচ্চমূল্য ধরে রাখতে পারে না। ফলে সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয় ও সূচকের ওপর নেতিবাচক প্রভাব পড়ে এবং বাজার তার স্বাভাবিক গতি হারিয়ে ফেলে। তাই ডিএসইর প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে বিএসইসি স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত নতুন শেয়ারে প্রথম দিন থেকেই সার্কিট ব্রেকার চালুর সিদ্ধান্ত নিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close