নিজস্ব প্রতিবেদক

  ১৬ অক্টোবর, ২০১৯

ব্যাংকিং খাত

সাইবার ঝুঁকি মোকাবিলায় গুরুত্বারোপ

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) সাইবার সিকিউরিটি-বিষয়ক সেমিনারে বক্তারা ব্যাংকিং খাতের সাইবার ঝুঁকি মোকাবিলায় সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন। তারা বলেন, সাইবার ঝুঁকির একটি বড় কারণ ব্যবহারকারী। ব্যবহারকারীদের অসতর্কতার জন্য সাইবার হামলার ঘটনা ঘটছে। এ জন্য ব্যাংকিং খাতের সাইবার ঝুঁকি মোকাবিলায় সচেতনতা বাড়াতে হবে।

গতকাল মঙ্গলবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটরিয়ামে ‘সাইবার সিকিউরিটি-ফার্স্ট রেসপন্ডার : থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ) ড. শাহ মো. আহসান হাবীব। সেমিনারের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রিফর্মস অ্যাডভাইজর এস কে সুর চৌধুরী। কর্মশালায় সভাপতিত্ব করেন বিআইবিএম’র ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা। বিআইবিএম এবং ডিজিএসইসি কাউন্সিল যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রিফর্মস অ্যাডভাইজর এস কে সুর চৌধুরী বলেন, সাইবার থ্রেট ডিটেকশন হলো সাইবার ঝুঁকি খুজে বের করা এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া। বাংলাদেশ ব্যাংক সাইবার ঝুঁকির বিষয়ে খুবই সর্তক। এরই মধ্যে বেশ কিছু পদক্ষে নিয়েছে। ব্যাংকগুলোর জন্য এ সংক্রান্ত একটি গাইডলাইন তৈরি করা হয়েছে।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন বিআইবিএম’র সুপারনিউমারারি অধ্যাপক এবং পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধুরী; বিআইবিএম’র সাবেক সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলী; অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের মহাসচিব এবং ব্যাংক এশিয়া লিমিটেডের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী; ডিজিএসইসি কাউন্সিলের প্রধান নির্বাহী কর্মকর্তা মারুফ আহমেদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close