নিজস্ব প্রতিবেদক

  ১৪ অক্টোবর, ২০১৯

‘ডিজিটালাইজেশনের যুগে তথ্যপ্রযুক্তির ব্যবহারের কোনো বিকল্প নেই’

যুক্তরাজ্যে সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ডিজিটালাইজেশনের এ যুগে তথ্যপ্রযুক্তির ব্যবহারের কোনো বিকল্প নেই। তবে তথ্যপ্রযুক্তির ব্যবহার সঠিক ও নিরাপদ হওয়া প্রয়োজন। বাণিজ্যমন্ত্রী গত বৃহস্পতিবার যুক্তরাজ্যের লন্ডনের মার্লবরোহ হাউসে কমনওয়েল্থভুক্ত দেশের বাণিজ্যমন্ত্রীদের সম্মেলনে বক্তৃতাকালে এসব কথা বলেন।

কমনওয়েল্থভুক্ত সব দেশের মহিলা ও যুবসমাজকে ই-কমার্সে উদ্বুদ্ধ করতে কমনওয়েল্থকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে প্রবৃদ্ধি ও উন্নয়ন নিশ্চিত করা সম্ভব। গতকাল রোববার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

প্রযুক্তির মাধ্যমে অনেক সময় পারস্পরিক বিশ^াস ও সংহতি বিনষ্টের চেষ্টা করা হয়ে থাকে উল্লেখ করে ওই সম্মেলনে টিপু মুনশি বলেন, তথ্যপ্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে কিছু প্রটোকল থাকা প্রয়োজন। এ ক্ষেত্রে কমনওয়েল্থকে ভূমিকা রাখতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন ডিজিটাল পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। সরকারের পাশাপাশি বেসরকারি পর্যায়ে তথ্যপ্রযুক্তি খাতে এগিয়ে যেতেও বর্তমান সরকার সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে।

বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে এখন বিপুলসংখ্যক দক্ষ জনশক্তি গড়ে উঠেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, কমনওয়েল্থের যেকোনো উদ্যোগে বাংলাদেশকে সংশ্লিষ্ট করা যেতে পারে। এতে কমনওয়েল্থভুক্ত দেশগুলো উপকৃত হবে।

তিনি কমনওয়েলথভুক্ত দেশগুলোর ব্যবসায়ীদের মধ্যে পারস্পরিক যোগাযোগ বাড়ানো ও কর্মসম্পাদনের জন্য ভিসা প্রক্রিয়া আরো সহজ করার প্রয়োজনীয়তার ওপরও গুরুত্ব আরোপ করেন।

টিপু মুনশি বলেন, কমনওয়েলথভুক্ত দেশের পারস্পরিক বাণিজ্য সম্প্রসারণে সব ধরনের জটিলতা দূর করে বাণিজ্য পদ্ধতি সহজ করতে ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো, ক্রোস বর্ডার পেপারলেস ট্রেড ইনেশিয়েটিভ, ক্রিয়েশন অব ডিজিটাল ট্রেড অ্যান্ড মার্কেট প্লেসসহ বিভিন্ন বিষয়ে গুরুত্ব দিতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close