নিজস্ব প্রতিবেদক

  ১০ অক্টোবর, ২০১৯

হাল্কা প্রকৌশল খাতের উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, সারা দেশের হাল্কা প্রকৌশল খাতের উদ্যোক্তাদের শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। শিল্পমন্ত্রী গত সোমবার তেজগাঁওয়ের বিটাকে টুল অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। তিনি বলেন, এ ছাড়া আগামী তিন বছরে কমপক্ষে ১০০ জন প্রকৌশল উদ্যোক্তাকে মার্কেটিং ও ফান্ড সহায়তা প্রদান মডেল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করা হবে।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার সভায় বিশেষ অতিথির বক্তব্যে বলেন, আগামীতে শিল্প মন্ত্রণালয়ের অধীন শিল্প-কারখানাগুলোর জন্য খুচরা যন্ত্রপাতি বিটাক এবং রেনউইক অ্যান্ড যজ্ঞেশ্বর কোং (বিডি) লিমিটেড উৎপাদন করবে। এতে বৈদেশিক মুদ্রার সাশ্রয় ও অর্থ অপচয় রোধ করা যেমন সম্ভব হবে। আর দীর্ঘসূত্রতার কারণে কারখানার উৎপাদন বন্ধ থাকা কমানো যাবে।

সভায় জানানো হয়, বিটাকের অধীনে টুল অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটে বিদেশে কর্মরত বাংলাদেশি বিজ্ঞানীদের আমন্ত্রণ জানানো হবে এবং তাদের পরামর্শ অনুযায়ী বিভিন্ন ধরনের নতুন ও অত্যাধুনিক যন্ত্রপাতি তৈরি করা হবে। চতুর্থ শিল্প বিপ্লবের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি তৈরি করতে কম্পিউটার এইডেড ডিজাইনিং, কম্পিউটার এইডেড মেনুফ্যাকচারিং, মেকাট্রনিকস বিষয়ে প্রকৌশলীদের বিশেষায়িত প্রশিক্ষণ দেওয়া হবে।

সভায় আরো জানানো হয়, বুয়েটসহ দেশের অন্যান্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে শিল্প-কারখানার জন্য বৈদ্যুতিক ও যন্ত্র প্রকৌশল বিষয়ে নানা ধরনের গবেষণা পরিচালনা করা হবে। এ ছাড়া, রাজধানীর ধোলাইখাল এলাকায় অবস্থিত শিল্পপ্রতিষ্ঠানসহ স্থানীয় শিল্পপ্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close