নিজস্ব প্রতিবেদক

  ২২ সেপ্টেম্বর, ২০১৯

ফল আমদানি বেড়েছে ৭২ ভাগ

স্বাস্থ্যসচেতন হয়েছেন মানুষ। দৈনন্দিন খাবারের পাশাপাশি অনেক পরিবারেই এখন ফল একটি নিয়মিত খাবার। বাংলাদেশের ফলের বাজার আমদানিনির্ভর হওয়ায় লাফিয়ে বাড়ছে ফল আমদানি। গত পাঁচ বছরে আপেল, কমলা, মাল্টা ও আঙুর-এ চার ধরনের ফল আমদানিতে ব্যয় বেড়েছে দ্বিগুণ।

কৃষি অধিদফতরের তথ্যানুযায়ী, ২০১৪-১৫ থেকে ২০১৮-১৯ অর্থবছরে দেশে ফল আমদানি ৭২ শতাংশ বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের হিসাবে, ২০১৬-১৭ অর্থবছরে ফল আমদানিতে ব্যয় হয়েছিল ২৫ কোটি ৮০ লাখ ডলার বা ২ হাজার ৪৭ কোটি টাকা। গত অর্থবছরে বিদেশি ফল আমদানিতে বৈদেশিক মুদ্রার ব্যয় হয়েছে ২৯ কোটি ডলার বা প্রায় ২ হাজার ৩৯৩ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের হিসাব বলছে, ২০১৩-১৪ অর্থবছরে ১ হাজার ২৭ কোটি টাকার আপেল, কমলা, মাল্টা ও আঙুর আমদানি হয়, ২০১৫-১৬ অর্থবছরে তা বেড়ে ১ হাজার ১৩৫ কোটি টাকায় দাঁড়ায়। ২০১৬-১৭ অর্থবছরে ১ হাজার ৪০৮ কোটি টাকা ও ২০১৭-১৮ অর্থবছরে ১ হাজার ৬৪১ কোটি টাকার ফল আমদানি হয়। গত পাঁচ অর্থবছরে আপেল, কমলা, মাল্টা ও আঙুর আমদানিতে ব্যয় হয়েছে ৭ হাজার ৯৫৯ কোটি টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, একটা সময় ছিল যখন মানুষ রোগী দেখতে যাওয়ার সময় ফল কিনত। কিন্তু এখন দৃশ্যপট পুরোপুরি পাল্টে গেছে। দৈনন্দিন খাদ্য তালিকার গুরুত্বপূর্ণ অংশজুড়ে রয়েছে ফল। দেশের মানুষের মাঝে পুষ্টি সচেতনতা বৃদ্ধি পাওয়ার কারণে খাদ্যাভ্যাসে পরিবর্তন, ক্রয়ক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন কারণে ফলের চাহিদা বাড়ছে।

কৃষি অধিদফতর বলছে, দেশে মোট আমদানি করা ফলের প্রায় ৮৫ শতাংশই এ চারটি ফলের দখলে। বাংলাদেশ ব্যাংকর হিসাব অনুযায়ী, উল্লেখিত চারটি ফল ২০১২-১৩ অর্থবছরে ৯৪৬ কোটি টাকার আমদানি হয়েছে, যা ২০১৮-১৯ তে ১ হাজার ৮০২ কোটি টাকায় ঠেকেছে।

স্থানীয়ভাবে উৎপাদিত ফল দেশের মোট চাহিদার মাত্র ৩০ ভাগ পূরণ করে। বাকিটা আমদানির মাধ্যমে পূরণ হয়। এজন্য আমদানি করা ফলের চাহিদা বেশি। যেসব বিদেশি ফল আমদানি হচ্ছে, সেগুলো দেশে উৎপাদন হয় কম। তাই আমদানির বিকল্প নেই। সারা বছর বিদেশি ফলের চাহিদা রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বিশ্বের ৪৬টি দেশ থেকে ওই ছয়টি ফল আমদানি হয়। এর মধ্যে ভারত, চীন, ব্রাজিল, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, ভুটান, মিসর, দক্ষিণ আফ্রিকা অন্যতম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close