পুঁজিবাজার উন্নয়নে ৪ প্রস্তাব মীর্জ্জা আজিজের

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

নিয়ন্ত্রক সংস্থাগুলোর সমন্বয়হীনতা দূর করাসহ পুঁজিবাজারের স্থিতিশীলতার জন্য অর্থমন্ত্রীকে চার প্রস্তাব দিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মীর্জ্জা আজিজুল ইসলাম।

রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে অংশীজনের সঙ্গে মতবিনিময় সভায় মীর্জ্জা আজিজ এসব প্রস্তাব দেন। পরে সভা থেকে বের হয়ে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

মীর্জ্জা আজিজুল ইসলাম বলেন, পুঁজিবাজারে দেশি-বিদেশি ভালো কোম্পানিগুলোকে দ্রুত তালিকাভুক্ত করতে হবে। একই সঙ্গে পুঁজিবাজারের স্থিতিশীলতা আনতে সরকারের নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের যে অভাব রয়েছে, তা দূর করতে হবে। সমন্বয়ের অভাবের কারণে বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। বর্তমানে যেমন বিটিআরসি ও গ্রামীণফোনের দ্বন্দ্ব রয়েছে, এগুলো দ্রুত সমাধান করতে হবে। এই দ্বন্দ্বের কারণেও বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করেন তিনি।

তিনি আরো বলেন, ঢালাওভাবে কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া ঠিক নয়। কারণ আইপিও অনুমোদনের সময় কোম্পানির আর্থিক প্রতিবেদনে বাস্তবচিত্র না দেখিয়ে একটি রোজি পিকচার দেওয়া হয়। যার ফলে লেনদেনের প্রথমদিকে দাম বাড়লেও কিছুদিন পর কমে যায়। এ ছাড়া ব্যাংকিং খাতের বর্তমান অবস্থা থেকে উত্তরণে সঠিক পদক্ষেপ নেওয়ার প্রস্তাবও অর্থমন্ত্রীকে দিয়েছেন বলে জানান মীর্জ্জা আজিজ।

 

"