নিজস্ব প্রতিবেদক

  ১৬ সেপ্টেম্বর, ২০১৯

ব্যাংকের কর্মকর্তা বরখাস্ত হলে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে

ব্যাংকের কোনো কর্মকর্তা অর্থ আত্মসাৎ, দুর্নীতি, জালিয়াতি, নৈতিক স্খলনজনিত কারণে চূড়ান্তভাবে বরখাস্ত হলে তার ব্যক্তিগত তথ্য কেন্দ্রীয় ব্যাংককে পাঠাতে হবে। গতকাল এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, অসৎ কোনো ব্যাংক কর্মকর্তার শাস্তি হলে শুধু তার তথ্য (নাম, বাবার নাম, মায়ের নাম, জন্মতারিখ, জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, স্থায়ী ঠিকানা, চূড়ান্তভাবে বরখাস্তের তারিখ ও কারণ) বাংলাদেশ ব্যাংকের অথরাইজড কর্মকর্তার মাধ্যমে ‘করপোরেট ম্যামোনি ম্যানেজমেন্ট সিস্টেম’ শীর্ষক সফ্টওয়্যারে এন্ট্রি করতে হবে।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে বাংলাদেশ ব্যাংকের তৈরি করা সফ্টওয়্যারে কর্মকর্তাদের শাস্তিমূলক ব্যবস্থার তথ্য সংরক্ষণ করা হয়। কেন্দ্রীয় ব্যাংক বলছে, কোনো কর্মকর্তাকে চূড়ান্তভাবে বরখাস্ত করার তিন কার্যদিবসের মধ্যে প্রযাজ্য তথ্য এন্ট্রি করে শাস্তিমূলক ব্যবস্থার পক্ষে ডকুমেন্টসের কপি বাংলাদেশ ব্যাংকের সচিব বিভাগে পাঠাতে হবে।

প্রজ্ঞাপনে আরো উল্লেখ করা হয়েছে, আদালত বা উপযুক্ত কর্তৃপক্ষ কোনো কর্মকর্তার শাস্তি শিথিল বা মওকুফ করলে সফ্টওয়্যার থেকে ওই কর্মকর্তার তথ্য মুছে দেওয়ার জন্য সংশ্লিষ্ট ডকুমেন্টসের কপিসহ সচিব বিভাগকে তিন কার্যদিবসের মধ্যে অনুরোধ জানাতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close