নিজস্ব প্রতিবেদক

  ১৫ সেপ্টেম্বর, ২০১৯

নতুনরূপে সাজছেন কাস্টমস ও ভ্যাট কর্মকর্তারা

নতুনরূপে সাজছেন বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট কর্মকর্তা-কর্মচারীরা। তাদের পোশাক, ক্যাপ ও ব্যাজে নতুন বৈশিষ্ট্য নিয়ে চূড়ান্ত হলো ‘বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট পোশাক বিধিমালা-২০১৯’। এখন থেকে কাস্টমস ও ভ্যাট কর্মকর্তাদের দেখা যাবে জলপাই রঙের পোশাকে। গত বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেনের স্বাক্ষর করা এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে, যা ৩ সেপ্টেম্বর থেকে কার্যকর ধরা হয়েছে।

বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট পোশাক বিধিমালা-২০১৯ শীর্ষক বিধিমালায় বলা হয়েছে, এই বিধিমালা জাতীয় রাজস্ব বোর্ডের অধীন কাস্টমস ও ভ্যাট বিভাগে কর্মরত সেপাই, সাব-ইন্সপেক্টর, সহকারী রাজস্ব কর্মকর্তা, রাজস্ব কর্মকর্তা, সহকারী কমিশনার, ডেপুটি কমিশনার, যুগ্ম কমিশনার, অতিরিক্ত কমিশনার ও কমিশনার এবং সমপদমর্যাদার কর্মকর্তা ও কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। প্রজ্ঞাপনে ড্রেস, ক্যাপ, ব্যাজ, প্যান্টসহ ১৫টি বৈশিষ্ট্যের বর্ণনা দেওয়া হয়েছে।

হেড ড্রেস : তিনটি কাপড়ের ওয়েল্ট দ্বারা তৈরি গাঢ় জলপাই রঙের সিনেথটিক কাপড়ের পিক ক্যাপ থাকছে। যার মোট গভীরতা ৪.২৫ ইঞ্চি। ক্যাপটি শক্ত চামড়া দ্বারা তৈরি, যার কালো প্যাটেন্ট চামড়ার স্ট্র্যাপ থাকবে। পিকের কোনাসমূহের পশ্চাতে বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট বিভাগ প্যাটার্নের দুই বোতাম দ্বারা বোতামবদ্ধ অবস্থায় থাকবে। যেখানে কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও মধ্যবর্তী ফাঁকা অংশে তিনটি গৌরব তারকা, অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও মধ্যবর্তী ফাঁকা অংশে দুটি গৌরব তারকা, যুগ্ম কমিশনার ও যুগ্ম পরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার এবং মধ্যবর্তী ফাঁকা অংশে একটি গৌরব তারকা এবং উপকমিশনার ও উপপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার। আর নিচের কর্মকর্তাদের ক্ষেত্রে ক্যাপের ব্যাজ হবে সাদা গোলাকার কাপড়ের জমিনের ওপরে সুতার এমব্রয়ডারি করা জলপাই পত্রসংবলিত দুটি শাখা দ্বারা বেষ্টিত।

শার্ট : শার্ট হালকা জলপাই রঙের মসৃণ টিসি কাপড় দ্বারা তৈরি হবে। যার সামনের দিকে ছয়টি সমদূরত্বের বোতাম, বোতামের ছিদ্রসহ খোলা থাকবে। শার্টের আকার অনুসারে কাঁধে র‌্যাংক ব্যাজ পরিধানের জন্য পদবি অনুযায়ী ছিদ্র থাকবে। অন্যদিকে গ্রীষ্মকালের জন্য হাফহাতা শার্ট এবং শীতকালের জন্য ফুলহাতা শার্ট।

পদবি ব্যাজ : কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও তিনটি গৌরব তারকা, অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও দুটি গৌরব তারকা, যুগ্ম কমিশনার ও যুগ্ম পরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও একটি গৌরব তারকা, ডেপুটি কমিশনার ও উপপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার এবং সহকারী কমিশনার ও সহকারী পরিচালকের ক্ষেত্রে তিনটি গৌরব তারকা। অন্যদিকে রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে দুটি গৌরব তারকা ও সহকারী রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে একটি গৌরব তারকা।

ব্যাটন বা স্টিক : কমিশনার এবং বিভাগীয় কর্মকর্তার ক্ষেত্রে একটি ব্যাটন ব্যবহার করবেন। ব্যাটন বেত বা কাঠের তৈরি হবে এবং তার রং হবে পালিশ। সিলভার রঙের একটি কাস্টমসের মনোগ্রামসংবলিত ব্যান্ড ব্যাটনের ওপরের অংশে জড়ানো থাকবে এবং সরু অংশে নিচ হতে সিলভার ধাতব ব্যান্ড থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close