নিজস্ব প্রতিবেদক

  ১২ সেপ্টেম্বর, ২০১৯

বাণিজ্য বাধা দূর হলে রফতানি কয়েক গুণ বাড়বে : বাণিজ্যমন্ত্রী

উজবেকিস্তান সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, বাংলাদেশ উজবেকিস্তানসহ সিআইএসভুক্ত দেশ-আজারবাইজান, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান, আরমেনিয়া, মলডোভা, রাশিয়া, তাজিকিস্তান এবং উজবেকিস্তানে বাংলাদেশি পণ্যের রফতানি বাড়ানোর উদ্যোগ নিয়েছে। এর পাশাপাশি বিদ্যমান বাণিজ্য বাধা দূর হলে রফতানি কয়েক গুণ বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

গত মঙ্গলবার বাণিজ্যমন্ত্রী উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে উজবেকিস্তান টেক্সটাইল অ্যান্ড গার্মেন্ট ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন আয়োজিত উজবেকিস্তান টেক্সটাইল কনফারেন্স এবং পাঁচ দিনব্যাপী গ্লোবাল টেক্সটাইল ডে’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী ইলিয়রগানিয়েভ, তুরস্কের রাষ্ট্রদূত, আইএলও ও আইএফসির প্রতিনিধিরা বক্তব্য দেন। আয়োজক সংস্থার পক্ষ থেকে কনফারেন্সের মূল প্রতিপাদ্য উপস্থাপনায় তৈরি পোশাক খাতের বিশ্ববাণিজ্য পরিস্থিতির হাল নাগাদ তথ্য উপস্থাপন করা হয় এবং তাতে বাংলাদেশের ভূমিকা গুরুত্বের সঙ্গে উল্লেখ করা হয়। বাণিজ্যমন্ত্রী ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাশিয়া সফরের আগে তাসখন্দ সফরের কথা স্মরণ করে বলেন, উজবেকিস্তানে বাংলাদেশের তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য এবং ওষুধের প্রচুর চাহিদা রয়েছে। কিছু বাণিজ্য বাধার কারণে প্রত্যাশা মোতাবেক পণ্য উজবেকিস্তানে বাংলাদেশের রফতানি হচ্ছে না। জটিলতা নিরশনে উজবেকিস্তানের সহযোগিতা চান তিনি।

উল্লেখ্য, সিআইএসভুক্ত দেশসমূহের সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক সহযোগিতা এবং রফতানি বৃদ্ধির লক্ষ্যে গত মে মাসে ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। গত ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ উজবেকিস্তানে রফতানি করেছে ২৯ দশমিক ২৯ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য, একই সময় আমদানি করা হয়েছে ১৯৩ দশমিক ৬০ মিলিয়ন ডলারের পণ্য। এর আগে সোমবার উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী ইলিয়রগানিয়েভের সঙ্গে দ্বিপক্ষীয় সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেন, উজবেকিস্তান বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধ্ররাষ্ট্র। আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্ধি এবং স্পেশাল ইকোনমিক জোনে বিদেশি বিনিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে। বিনিয়োগকারীদের বিশেষ সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। এরই মধ্যে অনেক দেশ বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগ শুরু করেছে। উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী ইলিয়রগানিয়েভ বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধির কথা বলেন। তিনি বাংলাদেশ থেকে তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাতপণ্য, পাট ও পাটজাতপণ্য এবং ওষুধ আমদানি বাড়ানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। পরে বাণিজ্যমন্ত্রী উজবেকিস্তানের চেম্বার অব কমার্স আয়োজিত দ্বিপক্ষীয় বাণিজ্য ফোরামের রাউন্ড টেবিল বৈঠকে যোগ দেন। এ সময় বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের তৈরি পোশাক ছাড়াও পর্যটন, যৌথ বিনিয়োগ, ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট চালু এবং বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগের আহ্বান জানান।

সভায় বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি এবং উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close