রফতানি প্রণোদনায় নতুন ১৩ পণ্য

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

রফতানি প্রণোদনায় যোগ হলো আরো ১৩টি নতুন পণ্য। পাশাপাশি ১ হাজার ৫০০ ডলারের বেশি হলেই প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স নিরীক্ষার আওতায় আনা হবে বলে জানিয়েছেন অর্থ সচিব আবদুর রউফ তালুকদার। তিনি বলেন, ইউরোপ-আমেরিকা-কানাডায় তৈরি পোশাক রফতানি করলে এক শতাংশ প্রণোদনা দেওয়া হবে। এ জন্য নতুন করে ২ হাজার ৮০০ কোটি টাকা প্রয়োজন হবে, যা এরই মধ্যে বাজেটে বরাদ্দ দেওয়া হয়েছে।

সম্প্রতি সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থমন্ত্রীর সভাপতিত্বে রফতানি বিপরীতে সরকার প্রদত্ত নগদ সহায়তার বিদ্যমান হার পুনর্নির্ধারণ ও নতুন নতুন খাতে নগদ সহায়তা বিষয়ে সভা শেষে তিনি এ কথা বলেন।

আবদুর রউফ তালুকদার বলেন, আমরা রফতানি খাতে প্রণোদনা দিয়ে থাকি। যাচাই-বাছাই করে বেশ কয়েকটি পণ্যে প্রণোদনা বাড়ানো হয়েছে। এর মধ্যে গার্মেন্ট খাতে ইউরোপ আমেরিকায় পণ্য রফতানিতে এক শতাংশ প্রণোদনা, মেডিকেল সার্জিক্যাল যন্ত্রাংশে ১০ শতাংশ, মহিষের নাড়িভুঁড়ি ও শিং রফতানিতে, পাটকাঠি থেকে উৎপাদিত কার্বন, ফার্মাসিউটিক্যাল পণ্য, কেমিক্যাল পণ্য, সফটওয়ার, হার্ডওয়্যার ও আইটিইএস পণ্য, শস্য, শাকসবজি, পেট বোটলে, সুপারি পাতার তৈরি পণ্য, ঝুট কাপড় দিয়ে তৈরি পণ্যে ১০ শতাংশ প্রণোদনা দেওয়া হবে। এছাড়া সি ক্যাটাগরির সিনথেটিক পণ্য, ইপিজেডের অ্যাগ্রোপ্রসেসিং পণ্যে ৪ শতাংশ প্রণোদনা দেওয়া হয়েছে।

"