সূচক কমলেও বেড়েছে লেনদেন

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

আগের দিনের ধারাবাহিকতায় মঙ্গলবারও পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এ দিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে উভয় শেয়ারবাজারে। জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৮০ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২০৭ ও ১ হাজার ৮৭৫ পয়েন্টে।

ডিএসইতে ৫১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪২৪ কোটি টাকার। অর্থাৎ ডিএসইতে লেনদেন ৮৮ কোটি টাকা বেশি হয়েছে।

ডিএসইতে ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৬টির বা ২৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। দর বেড়েছে ২৪২টির বা ৬৯ শতাংশের এবং ২৪টি বা ৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রানার অটোমোবাইল। এ দিন কোম্পানিটির ১৮ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ১৭ কোটি ৯৯ লাখ টাকার এবং ১৩ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃৃতীয় স্থানে উঠে আসে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স।

ডিএসইর সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, সিনোবাংলা, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, গ্রামীণফোন, গ্লোবাল ইন্স্যুরেন্স এবং রূপালী লাইফ ইন্স্যুরেন্স। ডিএসইতে মঙ্গলবার ২৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে মিউচুয়াল ফান্ড খাতের ৩৭টির মধ্যে ৩৩টিরই ইউনিট দর বেড়েছে। এর মধ্যে দর বাড়ার শীর্ষ শতভাগ স্থান দখল করে আছে তারা। এ দিন দর বাড়ার শীর্ষে রয়েছে এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড লিমিটেড। এই দিন শেয়ারটির দর বেড়েছে ৯০ পয়সা বা ১০ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

 

 

"