নিজস্ব প্রতিবেদক

  ০৩ জুলাই, ২০১৯

‘বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী দক্ষিণ কোরিয়া’

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে চায় দক্ষিণ কোরিয়া। দেশটি বাংলাদেশে পোশাক খাতে দীর্ঘদিন ধরে কাজ করছে। তারা এ দেশে বিদ্যুৎ ও অবকাঠামো খাতের উন্নয়নে অধিক বিনিয়োগ করতে আগ্রহী। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গতকাল মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু কং ইল-এর সঙ্গে মতবিনিময় শেষে এ কথা বলেন।

তিনি বলেন, ‘২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ দক্ষিণ কোরিয়ায় রফতানি করেছে ২৫৪ দশমিক ৮৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য, একই সময়ে আমদানি করেছে ১২৪০ দশমিক ৭০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য।’

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বাণিজ্য বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে; এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে। আগামী ১৩ থেকে ১৫ জুলাই কোরিয়ার প্রধানমন্ত্রী ১০০ জন ব্যবসায়ী নিয়ে বাংলাদেশ সফর করবেন। এ সময় বাংলাদেশে কোরিয়ার বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হবে। বাংলাদেশে বিনিয়োগ করলে কোরিয়ার বিনিয়োগকারীরা লাভবান হবেন।’

দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী জানিয়ে কোরিয়ার রাষ্ট্রদূত হু কং ইল বলেন, ‘বাংলাদেশ দক্ষিণ কোরিয়ার ভালো বন্ধু রাষ্ট্র। কোরিয়া বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। অনেক কোরীয় ব্যবসায়ী সুনামের সঙ্গে বাংলাদেশে ব্যবসা করছে। কোরিয়ার তৈরি অনেক পণ্যের চাহিদা রয়েছে বাংলাদেশে।

কোরিয়া এ দেশে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করবে। বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে কোরিয়া অনেক কাজ করেছে।’ ব্যবসা-বাণিজ্যের জন্য বাংলাদেশ খুব ভালো স্থান বলে মন্তব্য করেন রাষ্ট্রদূত। বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, অতিরিক্ত সচিব (রফতানি) তপন কান্তি ঘোষ এ সময় উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close