বাংলাবান্ধা-আখাউড়া দিয়ে আমদানি রফতানি শুরু

প্রকাশ : ১১ জুন ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

ঈদের দীর্ঘ ছুটির পর আবারও শুরু হয়েছে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর কার্যক্রম। ৯ দিন বন্ধ থাকার পর গতকাল সোমবার থেকে সেখানে পুনরায় আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া একই দিন শুরু হয়েছে আখাউড়া স্থলবন্দরে আমদানি-রফতানি কার্যক্রম।

এর আগে পবিত্র ঈদুল ফিতর ও সাপ্তাহিক ছুটিতে গত ১ থেকে ৯ জুন পর্যন্ত বাংলাবান্ধা স্থলবন্দরে সব রকম আমদানি-রফতানি বন্ধ ঘোষণা করে আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশন। তবে স্বাভাবিক ছিল বন্দরের ইমিগ্রেশন ব্যবস্থা। পঞ্চগড় জেলা আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা বিষয়টি নিশ্চিত করেছেন।

আখাউড়া স্থলবন্দরে আমদানি-রফতানি শুরু : ঈদুল ফিতর উপলক্ষে টানা ছয় দিন বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়েছে। গতকাল সোমবার সকাল থেকে পণ্য রফতানি শুরু করে ব্যবসায়ীরা। ঈদকে সামনে রেখে গত ৪ জুন থেকে শুরু হয়ে ৯ জুন পর্যন্ত এ বন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকলেও আখাউড়া-আগরতলা আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারত-বাংলাদেশের বৈধ পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক ছিল।

আখাউড়া আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জানান, ঈদের ছুটি শেষে (গতকাল) সোমবার থেকে পুনরায় বন্দরে আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়েছে। এতে স্থানীয় শ্রমিকদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। প্রসঙ্গত, আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের সেভেন সিস্টার খ্যাত সাতটি প্রদেশে মাছ, পাথরসহ বিভিন্ন পণ্য রফতানি করা হয়।

 

"