তামাকপণ্যের দাম বাড়াতে চিঠি

প্রকাশ : ০৯ জুন ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

দেশে বর্তমানে পৌনে চার কোটি প্রাপ্তবয়স্ক মানুষ তামাক সেবন করেন জানিয়ে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিরা বলেছেন, তামাক ব্যবহারের ফলে প্রতি বছর চিকিৎসা ও উৎপাদনশীলতা হারানো বাবদ ৩০ হাজার কোটি টাকারও বেশি ক্ষতি হচ্ছে। আসন্ন বাজেটে তামাকজাত পণ্যের কর বৃদ্ধির মাধ্যমে দাম বাড়ানোর জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে চিঠি দিয়েছেন সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ঈদের ছুটির আগে শেষ কর্মদিবসে, অর্থাৎ গত ৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে এ চিঠি পাঠানো হয়।

চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মকবুল হোসেন, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবদুল মতিন খসরু এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী।

চিঠিতে তামাক পণ্যের কর বাড়াতে সিগারেটের ক্ষেত্রে বিদ্যমান চারটি মূল্যস্তর (৩৫, ৪৮, ৭৫ এবং ১০৫ টাকা) বিলুপ্ত করে দুটি মূল্যস্তর (৫০ ও ১০৫ টাকা তদূর্ধ্ব) নির্ধারণের পাশাপাশি ৬৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ এবং প্রতি ১০ শলাকার প্যাকেটে পাঁচ টাকা নির্দিষ্ট কর আরোপের দাবি জানানো হয়।

 

 

"