নিজস্ব প্রতিবেদক

  ২৯ মে, ২০১৯

ইপিবির পরিসংখ্যান

৯ মাসে সেবা খাতে রফতানি আয় ৪৩২ কোটি ডলার

চলতি (২০১৮-১৯) অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) দেশের সেবা খাতে রফতানি আয় এসেছে ৪৩১ কোটি ৭২ লাখ ডলার। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৪৪ দশমিক শূন্য এক শতাংশ বেশি। গত সোমবার রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত হালনাগাদ পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। ইপিবি জানিয়েছে, বাংলাদেশ ব্যাংক থেকে সংগ্রহকৃত পরিসংখ্যান থেকে মোট তিনটি ভাগে সেবা খাতের রফতানি আয় সংকলন করা হয়েছে। এ তিনটি ভাগ হলো গুডস প্রকিউরড ইন পোর্টস বাই ক্যারিয়ারস, গুডস সোল্ড আন্ডার মার্চেন্টিং অ্যান্ড সার্ভিসেস।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, জুলাই ২০১৮ থেকে মার্চ ২০১৯ সময়ে দেশের সেবা খাত থেকে রফতানি আয় হয়েছে ৪৩১ কোটি ৭২ লাখ ৭০ হাজার ডলার। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৪৪ দশমিক শূন্য এক শতাংশ বেশি। আগের (২০১৭-১৮) অর্থবছরের একই সময়ে আয়ের পরিমাণ ছিল ২৯৯ কোটি ৭৮ লাখ ৮০ হাজার ডলার।

এ দিকে ৯ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে সেবায় রফতানি বেড়েছে ১৫ দশমিক ১৩ শতাংশ। জুলাই-মার্চ সময়ের বিভিন্ন ধরনের সেবা রফতানি খাতে লক্ষ্যমাত্রা ছিল ৩৭৫ কোটি ডলার। রফতানির এ আয়ের মধ্যে সরাসরি সেবা খাত থেকে এসেছে ৪২২ কোটি ৯৯ লাখ ৫০ হাজার ডলার। বাকিটা দেশের বন্দরগুলোতে পণ্যবাহী জাহাজগুলোর কেনা পণ্য ও সেবা এবং মার্চেন্টিংয়ের অধীনে পণ্য বিক্রির আয়। ইপিবির তথ্য অনুযায়ী, একক মাস হিসাবে চলতি বছরের মার্চে সেবা খাতে আগের বছরের তুলনায় রফতানি আয় বেশি হয়েছে ৩৬ দশমিক শূন্য তিন শতাংশ। মার্চ মাসে আয় হয়েছে ৪৯ কোটি ৩১ লাখ ৭০ হাজার। যা আগের বছর একই সময় ছিল ৩৬ কোটি ২৫ লাখ ৪০ হাজার ডলার। আর মার্চ মাসে সেবা খাতে কৌশলগত টার্গেট ছিল ৪১ কোটি ৬৬ লাখ ৬০ হাজার ডলার। সে হিসাবে টার্গেট থেকে আয় বেশি হয়েছে ১৮ দশমিক ৩৬ শতাংশ। সেবার অন্য উপখাতগুলোর মধ্যে ‘অন্যান্য ব্যবসায় সেবা’ থেকে ৭১ কোটি ২৯ লাখ ৯০ হাজার ডলার, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি থেকে ৪২ কোটি ৬ হাজার ডলার, বিভিন্ন ধরনের পরিবহনসেবা থেকে ৫১ কোটি ৩০ লাখ ৭০ হাজার ডলার, বীমা ছাড়া আর্থিক সেবা খাত থেকে ৯ কোটি ১৪ লাখ ৩০ হাজার ডলার এবং ভ্রমণসেবা উপখাত থেকে ২৭ কোটি ৯৫ লাখ ৮০ হাজার ডলার রফতানি আয় হয়েছে।

বাংলাদেশ থেকে রফতানি হওয়া সেবাপণ্যের মধ্যে রয়েছে ম্যানুফ্যাকচারিং সার্ভিসেস অন ফিজিক্যাল ইনপুটস, মেইনটেন্যান্স অ্যান্ড রিপেয়ার, ট্রান্সপোর্টেশন, কনস্ট্রাকশন সার্ভিসেস, ইনস্যুরেন্স সার্ভিসেস, ফিন্যান্সিয়াল সার্ভিসেস, চার্জেস ফর দ্য ইউজ অব ইন্টেলেকচুয়াল প্রপার্টি, টেলিকমিউনিকেশন সার্ভিসেস, আদার বিজনেস সার্ভিসেস, পার্সোনাল কালচার রিক্রিয়েশনাল ও গভর্নমেন্ট গুডস অ্যান্ড সার্ভিসেস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close