নিজস্ব প্রতিবেদক

  ২৩ মে, ২০১৯

ইউসিবি ব্যাংকের নতুন এএমডি ফরিদুল

সৈয়দ ফরিদুল ইসলাম সম্প্রতি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবি) অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে যোগ দেন। ইউসিবিতে যোগ দেওয়ার আগে তিনি প্রাইম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও চিফ রিস্ক অফিসার হিসেবে ক্রেডিট, ইনফরমেশন সিকিউরিটি, ক্রেডিট অ্যাডমিনিস্ট্রেশন এবং রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের দায়িত্ব পালন ছিলেন। তিনি প্রাইম ব্যাংকের এসএমই ব্যাংকিং ও কনজুমার ব্যাংকিংয়ের ব্যবসায়িক মডেল পুনর্গঠন এবং সেন্ট্রাল অপারেশনসের অধীনে ট্রেড সার্ভিস ও ক্যাশ ম্যানেজমেন্টসহ শাখা নেটওয়ার্ক প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এছাড়া তিনি প্রাইম ব্যাংকের রিটেল ও এসএমই কালেকশন এবং স্পেশাল অ্যাসেট ম্যানেজমেন্ট মডেল গঠন করেন। তিনি ব্যাংকের কোর ব্যাংকিং প্রণয়ন ও উন্নীতকরণ, কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম এবং টায়ার তিন ডাটা সেন্টার স্থাপনে প্রভূত ভূমিকা পালন করেন।

তিনি ব্র্যাক ব্যাংকে এসএমই বিভাগের প্রধান হিসেবেও দায়িত্বরত ছিলেন। এছাড়া তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে দায়িত্বরত অবস্থায় এসএমই সেবার চালু করেন। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের মাঝারি ব্যবসা শাখার প্রধান হিসেবেও দায়িত্বরত ছিলেন।

৩৫ বছরের ব্যাংকিং অভিজ্ঞতালব্ধ সৈয়দ ফরিদুল ইসলাম শাখা ব্যবস্থাপনা, বিজনেস প্রসেস রিইঞ্জিনিয়ারিং ও আইটি ইন্টিগ্রেশনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। তিনি এএনজেড ব্যাংক, মেলবোর্ন, অস্ট্রেলিয়াতে প্রোডাক্ট ও প্যারামিটার অ্যানালিসিসে মুখ্য ভূমিকা পালন করেন। এছাড়া এএনজেড গ্রিনলেজ ব্যাংক বাংলাদেশ ও ভারতে সিস্টেম ইন্টিগ্রেশনের কোর ইমপ্লিমেন্টেশন টিমের অন্যতম সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৪ সালে গ্রিনলেজ ব্যাংকে তার কর্মজীবনের সূচনা করেন।

তিনি বাণিজ্যে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড গ্রুপ, লন্ডন আয়োজিত যুক্তরাজ্যের ওমেগা থেকে ‘ক্রেডিট প্রফেশনাল’ সনদপ্রাপ্ত। দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, কর্মশালা ও কনফারেন্সে অংশগ্রহণ করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close