নিজস্ব প্রতিবেদক

  ১৫ মে, ২০১৯

রেলওয়ে পশ্চিম জোন

৯ মাসে আয় ৩৯৫ কোটি টাকা

বাংলাদেশ রেলওয়ে পশ্চিম জোন ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ৯ মাসে ৩৯৫ দশমিক ৬৫ কোটি টাকা আয় করেছে; যা ২০১৭-১৮ অর্থবছরের একই সময়ের চেয়ে ১২ দশমিক ৭৭ কোটি টাকা বেশি। মোট আয়ের ১১৪ দশমিক ৫ কোটি টাকা আয় হয়েছে যাত্রীদের কাছে টিকিট বিক্রি করে এবং ১১৯ দশমিক ২ কোটি টাকা আয় হয়েছে পণ্য পরিবহন থেকে। ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৯ মাসের আয় ছিল ৩৮২ দশমিক ৯০ কোটি টাকা।

পশ্চিম জোনের প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক শাহ নেওয়াজ গণমাধ্যমকে বলেন, ঢাকা ও ভারতের কলকাতাসহ কিছু আন্তঃদেশীয় রুট, ৫০টি ইন্টারসিটিসহ ১৫৯টি ট্রেন এই জোনে চলাচল করে। রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগ এই জোনের অধীন। তিনি বলেন, ৪৬টি লোকাল অথবা শাটল এবং ৬৩টি কমিউটার অথবা মেইল ট্রেন বিভিন্ন রুটে চলাচল করছে। কয়েক বছরে বিভিন্ন রুটে আন্তঃনগর ট্রেনে যাত্রী সংখ্যা বাড়ছে।

তিনি আরো বলেন, যাত্রী সাধারণের সুবিধার্থে ৩১টি গুরুত্বপূর্ণ স্টেশনকে আধুনিক কম্পিউটারাইজড আসন সংরক্ষণ ও টিকিটিং ব্যবস্থার আওতায় আনা হয়েছে। বন্ধ স্টেশনগুলো দ্রুত চালু করা হলে আয় আরো দ্রুত বাড়বে।

অতিরিক্ত চিফ অপারেটিং সুপারেনডেন্ট আহসান উল্লাহ ভুঁইয়া বলেন, মোট ২৩৮টি স্টেশনের মধ্যে ৭৬ স্টেশন বিভিন্ন কারণে দীর্ঘ সময় ধরে বন্ধ রয়েছে। ৫৫৯টি স্টেশন মাস্টারের পদের মধ্যে ২৪৯টি পদ শূন্য রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close