নিজস্ব প্রতিবেদক

  ২৫ এপ্রিল, ২০১৯

ব্লু-ইকোনমির জন্য মন্ত্রণালয় গঠনের প্রস্তাব

ব্লু-ইকোনমি বা সাগরের জলরাশি ও তলদেশের সম্পদকে কাজে লাগানোর জন্য আলাদা মন্ত্রণালয় গঠনের প্রস্তাব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমুদ্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কাউসার আহাম্মদ।

গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ‘বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য ব্লু অর্থনীতি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ প্রস্তাব দেন। ঢাবির উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

অধ্যাপক কাউসার আহাম্মদ বলেন, এখনই সময় ব্লু-ইকোনমি নিয়ে কাজ করার। ডাটা কালেক্ট করতে হবে।

সরকারের ১৮টি মতো মন্ত্রণালয় রয়েছে। সেখানে ব্লু-ইকোনমি নিয়ে সেল রয়েছে। এটা নিয়ে কোনো মন্ত্রণালয় নেই। মন্ত্রণালয় গঠন করা হলে রূপকল্প বাস্তবায়নের জন্য অর্থবহ উদ্যোগ হবে। যদি মন্ত্রণালয় গঠন করা না যায়, তাহলে অধিদফতর করা যেতে পারে। তা-ও সম্ভব না হলে ওশান কমিশন গঠন করে কাজ করতে হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, নতুন সম্ভাবনাকে আমাদের কাজে লাগাতে হবে। এ সময় মন্ত্রী সুনির্দিষ্ট প্রস্তাবনা নিয়ে মন্ত্রণালয়ে গেলে প্রধানমন্ত্রী উদ্যোগ নেবেন বলে আশ্বস্ত করেন।

ঢাবি, গ্রিনটেক ফাউন্ডেশন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে বিকেলের সেশনে উপস্থিত থাকবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close