নিজস্ব প্রতিবেদক

  ১৭ এপ্রিল, ২০১৯

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী কানাডা

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে কানাডা আগ্রহী। এ জন্য দুই দেশের ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে সমস্যা চিহ্নিত করে সরকারের কাছে সুপারিশ করতে হবে। গত সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের নিজ অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইনের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের এসব কথা বলেন। এ সময় বাণিজ্য সচিব মফিজুল ইসলাম এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, উভয় দেশের ব্যবসায়ীরা নিজ নিজ দেশে সফর করে সরকারের কাছে বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে সুপারিশ করলে পদক্ষেপ গ্রহণ করবে। এ জন্য উভয় দেশের ব্যবসায়ীদের যোগাযোগ বৃদ্ধির জন্য একটি ফোরাম গঠন করা প্রয়োজন।

তিনি বলেন, কানাডা ও বাংলাদেশের ব্যবসায়ীদের একটি ফোরাম গঠন হলে উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার প্ল্যাটফর্ম তৈরি হবে। এতে ব্যবসায়ীদের তৎপরতা আরো বৃদ্ধি পাবে। ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে বাংলাদেশ। কানাডার ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ করলে বেশি লাভবান হবেন।

মন্ত্রী আরো বলেন, কানাডায় বাংলাদেশের পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। দেশটিতে বাংলাদেশের রফতানি বেড়েই চলছে। গত অর্থবছরে কানাডায় ১ হাজার ১১৮ দশমিক ৭১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। একই সময়ে আমদানি করেছে ৪৯৮ দশমিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। আগামী দিনগুলোতে বাংলাদেশে কানাডার বিনিয়োগ ও বাণিজ্য আরো বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

বেনোয়েট প্রিফনটেইন বলেন, বাংলাদেশের অনেক উন্নয়ন হয়েছে। তবে বাইরে সে রকম প্রচারণা নেই। কানাডা বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধুরাষ্ট্র। বাংলাদেশের উন্নয়নে কানাডা খুশি। বাংলাদেশে অনেক প্রতিকূল পরিবেশ রয়েছে। বিপুল সংখ্যক রোহিঙ্গাকে এ দেশ আশ্রয় দিয়েছে। রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়ার বিষয়ে কানাডা প্রচেষ্টা অব্যাহত রাখবে এবং এ ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে।

এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ঢাকায় নিযুক্ত সেøাভেনিয়ার রাষ্ট্রদূত জোজেফ ড্রোফেনিকের সঙ্গে বৈঠক করেন। এ সময় উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close