উপমহাপরিচালক পদে জয়ী হতে চায় বাংলাদেশ

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) উপমহাপরিচালক পদে জয়ী হতে চায় বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বৈশ্বিক এই সংস্থার দ্বিতীয় সর্বোচ্চ পদের জন্য লড়াই করছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। এরই মধ্যে এই পদে বিজয়ী হতে কূটনৈতিক অঙ্গনে নিজেদের পক্ষে ভোট চাইছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আইওএমের উপমহাপরিচালক পদে জয়ী হতে ভোট চাওয়ার অংশ হিসেবে গতকাল সোমবার বিকেলে ভারত যাওয়ার কথা ছিল পররাষ্ট্র সচিব শহীদুল হকের। আজ মঙ্গলবার ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলের সঙ্গে এ বিষয়ে বৈঠক করবেন শহীদুল হক।

ঢাকার কূটনীতিকরা বলছেন, ভারত ঢাকার পক্ষে সক্রিয় সমর্থন জানালে বিশ্বের অনেক দেশের সমর্থনই ঢাকার পক্ষে আসার সম্ভাবনা রয়েছে। তাই ভারতের পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকটি খুবই জরুরি।

এর আগে গত সপ্তাহে ঢাকায় অবস্থান করা একাধিক দেশের রাষ্ট্রদূত-হাইকমিশনার বা সমমর্যাদার দূতদের রাজধানীর অভিজাত একটি হোটেলে আমন্ত্রণ জানিয়ে আসন্ন আইওএম’র ভোটে ঢাকার পক্ষে থাকতে সমর্থন চেয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বের একাধিক দেশে প্রায় ১ কোটি বাংলাদেশি বসবাস করেন। প্রতি বছর প্রবাসীরা ১৫ বিলিয়ন ডলারের রেমিটেন্স দেশে পাঠান। তাই বৈশ্বিক অভিবাসন নিয়ে কাজ করা আইওএমের এই গুরুত্বপূর্ণ পদে থাকতে চায় বাংলাদেশ।

"