নতুন প্রকল্প বাছাইয়ে সিরিজ বৈঠক

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

২০১৯-২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) নতুন প্রকল্প নির্ধারণের উদ্যোগ নিয়েছে পরিকল্পনা কমিশন। অননুমোদিত নতুন প্রকল্প অন্তর্ভুক্তির জন্য শুরু হচ্ছে পাঁচ দিনের সিরিজ বৈঠক। ১৮ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত আন্তঃমন্ত্রণালয় প্রোগ্রামিং কমিটির এ বৈঠক চলবে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি-১ সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় বৈঠকে সভাপতিত্ব করবেন পরিকল্পনা সচিব নূরুল আমিন। চলতি অর্থবছর মূল এডিপিতে এ রকম অননুমোদিত নতুন প্রকল্প ছিল ১ হাজার ৩২৪টি। সংশোধিত এডিপিতে এ সংখ্যা কমে দাঁড়িয়েছে ৯৮৫টিতে।

পরিকল্পনা সচিব নূরুল আমিন গণমাধ্যমকে জানান, ‘আগামী অর্থবছরের এডিপিতে চলমান মেগা প্রকল্পগুলো এবং যেসব প্রকল্প সমাপ্ত করার লক্ষ্য নির্ধারণ করা হবে সেসব প্রকল্পে সর্বোচ্চ বরাদ্দ নিশ্চিত করা হবে। তাছাড়া নতুন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে গুরুত্ব পাবে চলমান সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার শেষ বছর (২০২০ সাল), জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), সরকারের নির্বাচনী ইশতেহার, বৈষম্য হ্রাস, দারিদ্র্য নিরসন, অঞ্চলভিত্তিক সুষম উন্নয়ন, নদীভাঙন-জলাবদ্ধতা রোধে ড্রেজিং, নদী শাসন ও রক্ষণাবেক্ষণের লক্ষ্যে পরিবেশ ও প্রতিবেশের বিষয় এবং ডিজিটাল বাংলাদেশ গড়তে সফটওয়্যার শিল্প ও তথ্যপ্রযুক্তি খাতের প্রকল্প।’

পরিকল্পনা কমিশনের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, ১৮ এপ্রিল অনুষ্ঠিত হবে যোগাযোগ এবং ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতের সঙ্গে সম্পৃক্ত মন্ত্রণালয় ও বিভাগগুলোর সঙ্গে বৈঠক। এতে অংশ নেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, সেবা ও সুরক্ষা বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, সব সিটি করপোরেশন, সব ওয়াসা ও ডিপিএইচই, পার্বত্য জেলা পরিষদ, আইন ও বিচার বিভাগ, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, রাষ্ট্রপতির কার্যালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, দুদক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, পাবলিক সার্ভিস কমিশন এবং পরিকল্পনা বিভাগ।

 

"