মার্চে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫৫ শতাংশ

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের ফেব্রুয়ারির তুলনায় মার্চে দেশের বাজারগুলোয় শাকসবজি, মাছ-মাংসের দাম বেড়েছিল। এতে মার্চে মূল্যস্ফীতি দাঁড়ায় ৫ দশমিক ৫৫ শতাংশে। গত ফেব্রুয়ারিতে এ হার ছিল ৫ দশমিক ৪৭। গত বছরের মার্চে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৬৮ শতাংশ। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে মূল্যস্ফীতির এই তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, ‘শুধু ফেব্রুয়ারি মাসের সঙ্গে তুলনা করলে মার্চ মাসে মূল্যস্ফীতির হার সামান্য কিছুটা বেড়েছে। তবে মূল্যস্ফীতি কোনো সরল রেখা নয়।’

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই সময়ে মাছ, মাংস, শাকসবজি, কাপড়, চিকিৎসাসেবা, পরিবহন খরচসহ বিভিন্ন পণ্যের দাম ফেব্রুয়ারির তুলনায় বেড়েছে। এর প্রভাব পড়েছে মূল্যস্ফীতিতে। তাই ফেব্রুয়ারির তুলনায় মার্চে মূল্যস্ফীতি বেড়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মার্চে গ্রামপর্যায়ে মূল্যস্ফীতির শতকরা হার দাঁড়ায় ৫ দশমিক ৩৮, যা ফেব্রুয়ারিতে ছিল ৫ দশমিক ২৬ শতাংশ। শহরপর্যায়ে মূল্যস্ফীতি হার ৫ দশমিক ৮৬, যা ফেব্রুয়ারিতে ছিল ৫ দশমিক ৮৫।

প্রসঙ্গত, গত এক বছরের (২০১৮ সালের এপ্রিল থেকে ২০১৯ সালের মার্চ পর্যন্ত) চলন্ত গড় মূল্যস্ফীতির হার ৫ দশমিক ৪৮। এর এক বছর আগে (২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৮ সালের মার্চ) চলন্ত গড় মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৮২ ভাগ।

 

"