কাতারে আইপিইউ সম্মেলনে স্পিকার

লেভেল প্লেয়িং ফিল্ড গুরুত্বপূর্ণ নারী ব্যবসায়ীদের জন্য

প্রকাশ : ০৯ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

এসডিজি অর্জনের স্বার্থে নারী ব্যবসায়ীদের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে ইনোভেশন ও ফেয়ার ট্রেড পলিসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক্ষেত্রে ক্ষুদ্র ব্যবসায়ী বিশেষ করে নারী ব্যবসায়ীদের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা গুরুত্বপূর্ণ। এ বিষয়ে আইন প্রণেতাদের ভূমিকা রাখার সুযোগ রয়েছে।

কাতারের দোহায় শেরাটন কনভেনশন সেন্টারে ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৪০তম সম্মেলন চলাকালে এক সেমিনারে বক্তৃতাকালে তিনি একথা বলেন। সোমবার সংসদ সচিবালয়ের থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এসডিজি অর্জনে অবাধ ও সুষ্ঠু ব্যবসা এবং বিনিয়োগের ভূমিকা শীর্ষক ওই সেমিনারে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য ও জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনিসহ বিভিন্ন দেশের সংসদ সদস্যরা অংশ নেন।

সেমিনারে স্পিকার বলেন, রিসোর্স মবিলাইজেশন এসডিজি অর্জনের প্রধান হাতিয়ার। পার্লামেন্টকে অবশ্যই রিসোর্স মবিলাইজেশন ও সমান সুযোগ নিশ্চিত করতে হবে। সেক্ষেত্রে প্রান্তিক উৎপাদক ও উদ্যোক্তারা সর্বাধিকভাবে উপকৃত হবেন। এজন্য ডিমান্ড সাপ্লাই চেইন, রিপ্রোডাকশন ও ফেয়ার ট্রেড প্রিন্সিপালকে ঢেলে সাজানোর আহ্বান জানান তিনি।

ড. শিরীন শারমিন বলেন, ইনোভেটিভ ফিন্যান্সিংয়ের ক্ষেত্রে সঠিক বাণিজ্যনীতি ও নতুন প্রযুক্তির ব্যবহার ব্যবসা বাণিজ্যের প্রসার করে বৈষম্য কমানো এবং দারিদ্র্যবিমোচন সম্ভব; যা এসডিজি অর্জনকে সহজ করে তোলে। সেমিনারে ব্যবসা-বাণিজ্য প্রসারে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরেন তিনি।

"