স্বর্ণ আমদানি

লাইসেন্স দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

লিমিটেড কোম্পানির ক্ষেত্রে ন্যূনতম ১ কোটি টাকার পরিশোধিত মূলধনসহ কয়েকটি শর্তসাপেক্ষে স্বর্ণ আমদানির জন্য আগ্রহীদের লাইসেন্স দিতে আবেদনপত্র নেওয়া শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি এ-সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে। পরিপত্র অনুযায়ী লাইসেন্সের জন্য আবেদনকারীকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

আবেদনকারী নিবন্ধিত লিমিটেড কোম্পানি হলে কোম্পানির পরিশোধিত মূলধন ন্যূনতম ১ কোটি টাকা থাকতে হবে। আমদানিকৃত স্বর্ণের বার ও স্বর্ণালঙ্কার নিরাপদে রাখতে সাড়ে ৭০০ বর্গফুটের কার্যালয় থাকতে হবে। লাইসেন্সের জন্য আবেদনকারীদের অফেরতযোগ্য ৫ লাখ টাকার পে-অর্ডার দিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, স্বর্ণ আমদানির অনুমোদন দেওয়ায় দেশে বৈধ পথে স্বর্ণ আমদানি হবে। ফলে অর্থ পাচার কমে সরকারের রাজস্ব আয় বাড়বে। পরিপত্রে বলা হয়, স্বর্ণ আমদানি করতে দুই বছরের জন্য লাইসেন্স দেবে বাংলাদেশ ব্যাংক।

 

 

দুই বছর পর লাইসেন্স নবায়ন করতে হবে। অনুমোদন দেওয়া লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার তিন মাসের মধ্যে নবায়ন করতে হবে। নবায়নের ফি ধার্য করা হয়েছে দুই লাখ টাকা। স্বর্ণ আমদানির লাইসেন্সের জন্য আবেদনকারী কোনোভাবেই ব্যাংকঋণ বা করখেলাপি হতে পারবেন না।

 

"