বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় উজবেকিস্তান

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

উজবেকিস্তান বাংলাদেশের সঙ্গে বিদ্যমান বাণিজ্য বাড়ানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। দুদেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর সম্ভাব্য উপায়গুলো কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেছে দেশটি। দুদেশের ব্যবসায়ী সম্প্রদায়ের কার্যকর উদ্যোগে বিদ্যমান বাণিজ্য বহু গুণে বাড়ানো সম্ভব বলে উজবেকিস্তান মনে করে। উজবেকিস্তানের রাষ্ট্রদূত ফারহদ আরজিয়েভ এবং এফবিসিসিআই নেতাদের মধ্যে গতকাল শনিবার এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এসব বিষয়ে আলোচনা করা হয়।

সভায় উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, সিনিয়র সহসভাপতি শেখ ফজলে ফাহিম এবং সহসভাপতি মুনতাকিম আশরাফ, এফবিসিসিআই পরিচালক হাসিনা নেওয়াজ, মীর নিজাম উদ্দিন আহমেদ এবং তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটু, উজবেকিস্তান দূতাবাসের প্রথম সচিব আযামজন মানসুরভ এবং এফবিসিসিআই ভারপ্রাপ্ত মহাসচিব হোসাইন জামিল প্রমুখ। বৈঠককালে এফবিসিসিআই সভাপতি বাংলাদেশের দ্রুত অগ্রসরমান অর্থনৈতিক কার্যক্রমে দেশের বেসরকারি খাতের ভূমিকা তুলে ধরেন। দেশে বিনিয়োগের পরিবেশ আরো আকর্ষণীয় করতে এফবিসিসিআই তার সদস্য সংস্থাগুলোকে সঙ্গে নিয়ে সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও বাংলাদেশ ও উজবেকিস্তানের দ্বিপক্ষীয় বাণিজ্য তেমন প্রসার লাভ করেনি। দেশ দুটির মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর লক্ষ্যে পারস্পরিক প্রতিনিধিদল বিনিময়ের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ১১ দশমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য উজবেকিস্তান রফতানি করে এবং উজবেকিস্তান থেকে ১৬ দশমিক ১০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে।

 

"