নিজস্ব প্রতিবেদক

  ১০ মার্চ, ২০১৯

ইসলামী ব্যাংকিংয়ের পরিধি বাড়ছে

দেশের মোট ব্যাংক ঋণে ইসলামী ব্যাংকিং ব্যবস্থা থেকে বিতরণ করা ঋণ বা বিনিয়োগের অংশ দিন দিন বাড়ছে। ৫৯টি ব্যাংকের মধ্যে আমানত ও ঋণের হিসাবে দেখা গেছে, এক-চতুর্থাংশই ইসলামী ব্যাংকগুলোর বিনিয়োগ। এখন দেশে পুরোদমে ইসলামী ব্যাংকিং কার্যক্রম চালাচ্ছে আটটি ব্যাংক। এছাড়া ৯টি প্রচলিত (কনভেনশনাল) ব্যাংকের ১৯টি শাখা এবং আটটি প্রচলিত ব্যাংকের ২৫ উইন্ডোর মাধ্যমে ইসলামী ব্যাংকিং চলছে। এসব ব্যাংক, শাখা এবং উইন্ডোতে মোট আমানতের পরিমাণ ২ লাখ ৩৭ হাজার ৩৬৭ কোটি টাকা। যা দেশের সব ব্যাংকের মোট আমানতের ২৩ দশমিক ৫০ শতাংশ। ২০১৪ সালে এর পরিমাণ ছিল ১ লাখ ৩৩ হাজার ৫৬০ কোটি টাকা। একইভাবে বিনিয়োগের পরিমাণও বাড়ছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে দেখা গেছে, ২০১৮ সাল শেষে দেশের ব্যাংকগুলোতে ১ হাজার ২৪১টি ইসলামী ব্যাংকিং শাখা রয়েছে। ২০১৭ সাল শেষে এর পরিমাণ ছিল ১ হাজার ১৬৮টি। বর্তমানে দেশের সবগুলো ব্যাংকে মোট শাখা রয়েছে ১০ হাজার ২৮৬টি। অর্থাৎ ইসলামী ব্যাংকিংয়ের শাখা রয়েছে ১২ দশমিক ৬ শতাংশ।

ইসলামী ব্যাংকিংয়ের মাধ্যমে বিনিয়োগ হয়েছে ২ লাখ ৩০ হাজার ৯০৭ কোটি টাকা। ২০১৭ সালে যা ছিল ২ লাখ ১ হাজার ১০১ কোটি টাকা। আর সবগুলো ব্যাংকের ২০১৮ শেষে বিনিয়োগ দাঁড়িয়েছে ৯ লাখ ৬০ হাজার ৪৬২ কোটি টাকা। সেই হিসাবে ইসলামী ব্যাংকিংয়ের মাধ্যমে বিনিয়োগের পরিমাণ ২৪ দশমিক ২ শতাংশ। বর্তমানে ইসলামিক ব্যাংকিংয়ে উদ্বৃত্ত তারল্যের পরিমাণও আগের বছরের তুলনায় কমছে। ২০১৭ শেষে যেখানে ছিল ৮ হাজার ৭২০ কোটি টাকা সেখানে ২০১৮ শেষে তা কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৫২৪ কোটি টাকায়। আর চার বছর আগে এর পরিমাণ ছিল ১০ হাজার ৫৭৫ কোটি টাকা। তবে বিনিয়োগ/আমানতের অনুপাতের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নিয়ম মানেনি এসব ব্যাংক। ব্যাংকগুলো ৯৭ শতাংশ বিনিয়োগ করেছে। যা বাংলাদেশ ব্যাংকের নিয়মের চেয়ে অনেক বেশি।

ইসলামী ধারার ব্যাংকগুলোর মাধ্যমে দেশে বেশি রেমিট্যান্স আসে। বিশেষ করে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে। মোট রেমিট্যান্সের ৪৩ শতাংশ এসেছে শরিয়াভিত্তিক ব্যাংকগুলোর মাধ্যমে। ডিসেম্বর শেষে দেখা গেছে, ১৩ হাজার ৭৫ কোটি টাকা এসেছে ইসলামিক ব্যাংকিংয়ের মাধ্যমে। যা আগের বছরে ছিল ১১ হাজার ৭০ কোটি টাকা।

বর্তমানে ইসলামী ব্যাংকিংয়ে মোট জনশক্তি রয়েছে ৩৩ হাজার ২৭ জন। যা আগের বছরের চেয়ে ২ হাজারের চেয়েও বেশি।

বাংলাদেশের আটটি পূর্ণাঙ্গ ইসলামী ব্যাংক হলোÑ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক লিমিটেড, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট-ইম্পোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড (এক্সিম), সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড ও ইউনিয়ন ব্যাংক লিমিটেড।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close