নিজস্ব প্রতিবেদক

  ০৪ মার্চ, ২০১৯

সূচকের উত্থান হলেও কমেছে লেনদেন

সূচকের উত্থানের মধ্য দিয়ে গতকাল রোববার দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন শেষ হয়েছে। তবে কমেছে অংশ নেওয়া বেশির ভাগ শেয়ারের দর। একই সঙ্গে কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণও।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, ওইদিন ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৭২৩ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরিয়া সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৩১৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ২ হাজার ২ পয়েন্টে।

ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৬২ কোটি ২৭ লাখ ৩২ হাজার টাকার। যা আগের কর্মদিবসের থেকে ২৭ কোটি টাকা কম। সেদিন লেনদেনের পরিমাণ ছিল ৬৮৯ কোটি ২৪ লাখ ৮৭ হাজার টাকা। রোববার ডিএসইতে ৩৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪১ শতাংশ বা ১৩৯টির, কমেছে ৪৫ শতাংশ বা ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪ শতাংশ বা ৪৮টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭ হাজার ৫০০ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নেয় ২৫৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close