নিজস্ব প্রতিবেদক

  ২১ ফেব্রুয়ারি, ২০১৯

১০ বছরে দেশে জাপানি কোম্পানি বেড়েছে ১০ গুণ

বিগত ১০ বছরে বাংলাদেশে জাপানি কোম্পানির সংখ্যা ১০ গুণ বেড়েছে। বর্তমানে বাংলাদেশে মোট ২৬৯টি জাপানি প্রতিষ্ঠান তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। বুধবার রাজধানীর একটি হোটেলে ‘জাপানি অংশীদারিত্বদের সঙ্গে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে করপোরেট সুশাসনবিষয়ক’ এক সেমিনারে এসব তথ্য প্রকাশ পায়।

বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইনান্স করপোরেশন (আইএফসি) এ সেমিনারের আয়োজন করে। এতে বিনিয়োগকারীদের সমস্যা ও করপোরেট সুশাসনবিষয়ক চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হয়। এতে জাপানি চেম্বার প্রতিনিধি, বিনিয়োগকারীরা, নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ও বিশিষ্ট ব্যবসায়ীরা বক্তব্য রাখেন।

আইএফসি করপোরেট গর্ভনেস অফিসার লোপা রহমান স্বাগত ও জাপান দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন তাকাশি ইতো ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন। তাকাশি ইতো বলেন, জাপান বাংলাদেশে বড় দ্বিপাক্ষিক বিনিয়োগকারী হিসেবে কাজ করছে।

তিনি বলেন, জাপান বাংলাদেশের স্বাধীনতার পর থেকে আর্থসাাজিক উন্নয়নের জন্য কাজ করে গেছে। প্রাতিষ্ঠানিকভাবে বাণিজ্যিক সম্পর্ক দিন দিন উন্নয়ন করেছে।

তিনি বলেন, ‘বর্তমানে বাংলাদেশে ২৬৯টি জাপানি প্রতিষ্ঠান বিনিয়োগ করেছে। জাপানি কোম্পানির সংখ্যা বিগত ১০ বছরে ১০ গুণ বেড়েছে।’ আরো বেশি জাপানি বিনিয়োগ বাড়াতে এ দেশের করপোরেট সুশাসন ও বিনিয়োগবান্ধব পরিবেশ গড়ে তোলার ওপর জোর দেন তিনি।

আইএফসি কর্মকর্তা লোপা রহমান বলেন, বিনিয়োগের জন্য করপোরেট সুশাসন বাড়াতে ও স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে আইএফসি বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের সেমিনারের আয়োজন করে থাকে। তিনি বলেন, পরিবারভিত্তিক ব্যবসায়িক প্রতিষ্ঠানের করপোরেট সুশাসন উন্নয়নে ও আরো বিনিয়োগে তাদের সক্ষমতা বাড়াতে আইএফসি কাজ করে যাচ্ছে।

আইএফসি কর্মকর্তা সানা আবু জায়েদ ও জাপান-বাংলাদেশ চেম্বার কর্মকর্তা তারেক রাফি ভুঁইয়া যৌথভাবে ‘বাংলাদেশের পারিবারিক ব্যবসা উন্নয়নে করপোরেট সুশাসনের চ্যালেঞ্জ মোকাবিলা শীর্ষক এবং বাংলাদেশের বিনিয়োগকারীদের পরিপ্রেক্ষিতে করপোরেট ব্যবসার সুশাসন পরিচালনা শীর্ষক প্যানেল আলোচনা পরিচালনা করেন। প্যানেল আলোচনায় বাংলাদেশের সরকারি, বেসরকারি ও জাপান বাংলাদেশ চেম্বারের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close