নিজস্ব প্রতিবেদক

  ১৮ ফেব্রুয়ারি, ২০১৯

ব্যবসায়ীদের সভায় এফবিসিসিআই সভাপতি

‘ব্যাংক লুটপাটকারীদের শাস্তি দিতে হবে’

ব্যাংক খাতে খেলাপি ঋণের হার দুই অঙ্কের কোটা ছাড়িয়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেছেন, যারা ব্যাংক থেকে ঋণ নিয়ে সেই টাকা পরিশোধ করছে না তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। রোববার রাজধানীতে ব্যবসায়ীদের এক সভায় তিনি এ কথা বলেন।

সরকারি হিসেবে গত জুন পর্যন্ত বাংলাদেশে ঋণ খেলাপির সংখ্যা ছিল ২ লাখ ৩০ হাজার ৬৫৮ জন; এদের অধিকাংশই ব্যবসায়ী। তাদের কাছে অনাদায়ী অর্থের পরিমাণ ১ লাখ ৩১ হাজার ৬৬৬ কোটি টাকা।

এ সময় তিনি আরো বলেন, ‘নন পারফরমিং লোন লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। যারা অবৈধপথে ব্যাংক লুট করার উদ্দেশে টাকা নিয়েছে, তাদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হোক।’ পাশাপাশি যেসব ব্যবসায়ী লোকসানের কারণে ঋণ পরিশোধ করতে পারছে না তাদের সুযোগ দেওয়ার সুপারিশও করেছেন তিনি। তিনি আহ্বান জানান, যারা প্রকৃত ব্যবসা করতে গিয়ে ক্ষতির মুখে পড়েছে, তাদের এক্সিট রুট দেওয়া হোক।

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণের পুনঃতফসিলের সুযোগ দিতে আহ্বান জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, ‘৫০০ কোটি টাকার ওপরে যারা ঋণ খেলাপি, তাদের ২০ বছরের জন্য পুনঃতফসিলের সুযোগ দেওয়া হয়। এসএমই উদ্যোক্তাদের জন্য তা কেন চালু করা হয় না আমরা জানতে চাই।’ খাতভিত্তিক ব্যবসায়ীদের বিভিন্ন সংগঠনের (অ্যাসোসিয়েশন) সমিতির উদ্যোগে বাজেটের আগে তাদের সদস্যদের সমস্যা শুনতে ঢাকা ক্লাবে এই সভার আয়োজন করে।

আলোচনার শুরুতে এফবিসিসিআইয়ের চলমান পাঁচটি প্রকল্পের বিস্তারিত সমিতিগুলোর কাছে তুলে ধরেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটির জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম।

এর মধ্যে রয়েছে টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট, ইকনোমিক পলিসি ইনস্টিটিউট, এফবিসিসিআইয়ের ব্যবসা বিরোধ নিষ্পত্তি কেন্দ্র, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোর কারিকুলাম অনুসরণ করে এফবিসিসিআই ইউনিভার্সিটি এবং পূর্বাচলে ৫৪ কাঠা জমির ওপর ৫০তলা ভবন নির্মাণ।

এফবিসিসিআই সভাপতি মহিউদ্দিন সরকারের উদ্দেশে বলেন, ব্যবসায়ীদের জন্য ব্যবসা করার পরিবেশ চাই। ব্যবসায়ীদের যাতে রাস্তায় নেমে নিজেদের অধিকার আদায় করতে না হয়।

সম্প্রতি গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম অবকাঠামো নির্মাণে ১৬টি ছাড়পত্র নেওয়ার পরিবর্তে তা ৪টিতে নামিয়ে আনার যে আশ্বাস দিয়েছেন তার প্রশংসা করেন মহিউদ্দিন।

একই সঙ্গে তিনি বলেন, ‘বর্তমানে বন্দরে পণ্য খালাসে ১৪/১৫টি কাগজ লাগে। সিঙ্গাপুরে যেখানে ৪টি কাগজ লাগে, আমাদের সেখানে ৬টি লাগতে পারে। এদিকেও সংস্কারের দৃষ্টি দিতে হবে।’

মন্ত্রিসভায় বেশ কয়েকজন ব্যবসায়ীকে নেওয়াকে দেশের জন্য ‘ইতিবাচক’ উল্লেখ করে এই ব্যবসায়ী নেতা বলেন, ‘রাজনীতি-অর্থনীতি একে অন্যের পরিপূরক। একজন ব্যবসায়ী রাজনীতিতে এলে তিনি সবচেয়ে বেশি সমাজ সেবা করতে পারেন। রাজনীতিতে স্বচ্ছতা এবং ব্যবসায় সততা থাকতে হবে।’ দুই-তিনজন অসাধু ব্যবসায়ীর জন্য গোটা ব্যবসায়ী সমাজ দায় নেবে না। অনুষ্ঠানে বিভিন্ন অ্যাসোসিয়েশনের অন্তত ২০ জন প্রতিনিধি তাদের সমস্যা ও পরামর্শ তুলে ধরেন।

তাদের অধিকাংশই আগামী দুই বছরের জন্য এফবিসিসিআই সভাপতি হিসাবে শেখ ফজলে ফাহিমকে সমর্থনের কথা জানান। এর আগে চেম্বার গ্রুপের এক মতবিনিময় সভায়ও নতুন সভাপতি হিসেবে নিরঙ্কুশ সমর্থন পেয়েছিলেন ফাহিম।

অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সবাই ব্যাংক ঋণে সুদহার এক অংকে নামিয়ে আনার লক্ষ্যে সরকারের সঙ্গে দর কষাকষি করতে এফবিসিসিআই নেতাদের পরামর্শ দেন। ফিশ ফার্ম ওনার্স অ্যাসোসিয়েশনের মোল্লা সামছুর রহমান শাহীন বলেন, পিকেএসএফের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ দেওয়ার দাবি জানান।

স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ অ্যাসোসিয়েশনের আলী জামান বলেন, ‘যারা একবার ভ্যাট দিতে যায়, তাদের কাছ থেকে বার বার আদায় করা হচ্ছে। যাদের ভ্যাট হয় না, তাদের কাছ থেকেও ভ্যাট আদায় করার চেষ্টা চলে। কিন্তু যারা ভ্যাট এড়িয়ে চলে তাদের খুঁজে বের করার চেষ্টা করেন না এনবিআর কর্মকর্তারা।’

ট্যানার্স অ্যাসোসিয়েশনের এ বি এম মাসুদ বলেন, হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তরের পর এই শিল্প এখন বন্ধ হওয়ার পথে রয়েছে। বিদেশি ক্রেতারা সাভারের অস্বাস্থ্যকর পরিবেশ দেখে মুখ ফিরিয়ে নেয়। সিইটিপি চালু হয়নি, ডাম্পিং স্টেশনও চালু হয়নি।

সিমেন্ট ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের শহীদুল্লাহ বলেন, ‘ব্যাংকের টাকা সব ঋণ খেলাপিদের কাছে চলে গেছে। যার ফলে ছোট মাঝারি উদ্যোক্তারা ব্যাংকে টাকা চাইলে তারা দিতে পারছে না।’

ভোজ্যতেল ওনার্স অ্যাসোসিয়েশনের গোলাম মাওলা বলেন, ভোজ্যতেলের দাম নিয়ে ব্যবসায়ীদের প্রায় সমালোচনা করা হয়। কিন্তু এই পণ্য নিয়ে কোনো তদারকি নেই।

চিনি ব্যবসায়ী সমিতির আবুল হাশেম, স্টিল মিলস ওনার্স অ্যাসোসিয়েশনের মো. শাহজাহান, পাথর ব্যবসায়ী সমিতির হাজী আবদুল আহাদ, এয়ার কন্ডিশন ইমপোর্টার সমিতির লুৎফুর রহমান, ক্রোকারিজ অ্যাসোসিয়েশনের মনির হোসেন, ওয়ার্কশপ মালিক সমিতির ইসমাইল হোসেন, অ্যাম্ব্রেলা ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশনের হাফিজ আল আসাদ, কালি প্রস্তুতকারী সমিতির এস এ মোমেন, রফিকুল ইসলাম মাসুদ, সরদার মোহাম্মদ সালাউদ্দিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close