নিজস্ব প্রতিবেদক

  ১৭ ফেব্রুয়ারি, ২০১৯

‘চোরাচালান রোধে কাস্টমসের সশস্ত্র বাহিনী হবে’

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া বলেছেন, দেশে চোরাচালান রোধ ও রাজস্ব আহরণ বৃদ্ধিতে কাস্টমসের নতুন সশস্ত্র বাহিনী গঠন করা হবে। গত বৃহস্পতিবার শাহজালাল বিমানবন্দরে গ্রিন চ্যানেল ও রেড চ্যানেল উদ্বোধনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, খুব শিগগিরই সশস্ত্র বাহিনী গঠন করব। এ বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা হয়েছে। এনবিআর রাজস্ব আহরণে কাজ করে যাচ্ছে। সেজন্য কাস্টমস বিভিন্ন সময়ে চোরাচালান প্রতিরোধে অভিযান চালায়। কিন্তু নিজস্ব বাহিনী না থাকায় অভিযানে সমস্যা হয়। সেজন্য কাস্টমসের অভিযান পরিচালনার সহায়তার জন্য একটি বাহিনী গঠন করা হবে বলে জানান তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মকর্তা নিয়োগ প্রক্রিয়া শুরু করেছি। আগামী মাসে ১৫০ জনের মতো জনবল কাস্টমসে নতুন করে কাজ শুরু করবে। এই নিয়োগটা হলে আশা করি কিছুটা হলেও জনবলের ঘাটতি মিটবে। এছাড়া পুরো এনবিআরে জনবলের ঘাটতি আছে। এ বিষয়টির সমাধানেও আমরা কাজ করছি।

গ্রিন ও রেড চ্যানেল উদ্বোধন বিষয়ে মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক উত্তম চর্চার অংশ হিসেবে যাত্রী সেবার মানোন্নয়নে ঢাকা কাস্টম হাউস একধাপ এগিয়ে গেল। যেসব যাত্রীর কাছে কোনো শুল্ক-করযুক্ত পণ্য থাকবে না তারা ব্যাগেজ ঘোষণা ফরম জমা দিয়ে গ্রিন চ্যানেল ব্যবহার করতে পারবেন। অন্যদিকে শুল্ক-করযুক্ত পণ্য থাকলে রেড চ্যানেলে প্রবেশ করে প্রযোজ্য শুল্ক-কর পরিশোধ করে কাস্টমস হল ত্যাগ করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close