৬ মাসে সেবা খাতে

রফতানি আয় আড়াই হাজার কোটি টাকা

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ama ami

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই থেকে ডিসেম্বর) দেশের সেবা খাতে রফতানি আয় এসেছে ২৮৭ কোটি ১৩ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় আড়াই হাজার কোটি টাকা। যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৫০ দশমিক ৪৮ শতাংশ বেশি। গতকাল বুধবার রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত হালনাগাদ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

ইপিবির তথ্য বলছে, অর্থবছরের প্রথম ছয় মাসে এ তিন ভাগ থেকে মোট রফতানি আয় হয়েছে ২৮৭ কোটি ১৩ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ৮৪ টাকা হিসেবে) যার পরিমাণ দাঁড়ায় প্রায় আড়াই হাজার কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ে আয়ের পরিমাণ ছিল ১৯০ কোটি ৮০ লাখ ৪০ হাজার ডলার। এ হিসেবে সেবা খাতে রফতানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ৫০ দশমিক ৪৮ শতাংশ। আর ছয় মাসে লক্ষ্যমাত্রার চেয়ে সেবায় রফতানি বেড়েছে ১৪ দশমিক ৮৫ শতাংশ। জুলাই থেকে ডিসেম্বর সময়ের বিভিন্ন ধরনের সেবা রফতানি খাতে লক্ষ্যমাত্রা ছিল ২৫০ কোটি ডলার।

রফতানির এ আয়ের মধ্যে সরাসরি সেবা খাত থেকে এসেছে ২৮০ কোটি ৮৮ লাখ। বাকিটা দেশের বন্দরগুলোতে পণ্যবাহী জাহাজগুলোর কেনা পণ্য ও বাংলাদেশ থেকে রফতানি হওয়া সেবাপণ্যের মধ্যে রয়েছে ম্যানুফ্যাকচারিং সার্ভিসেস অন ফিজিকাল ইনপুটস, মেইনটেন্যান্স অ্যান্ড রিপেয়ার, ট্রান্সপোর্টেশন, কনস্ট্রাকশন সার্ভিসেস, ইনস্যুরেন্স সার্ভিসেস, ফিন্যান্সিয়াল সার্ভিসেস, চার্জেস ফর দ্য ইউজ অব ইন্টেলেকচুয়াল প্রপার্টি, টেলিকমিউনিকেশন সার্ভিসেস, আদার বিজনেস সার্ভিসেস, পার্সোনাল-কালচার-রিক্রিয়েশনাল ও গভর্নমেন্ট গুডস অ্যান্ড সার্ভিসেস।

"