সূচকের পতন বেড়েছে লেনদেন

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ama ami

পতনের মধ্য দিয়ে দেশের উভয় শেয়ারবাজারে মঙ্গলবার লেনদেন শেষ হয়েছে; তবে বেড়েছে অংশ নেওয়া বেশির ভাগ শেয়ারের দর। একই সঙ্গে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেড়েছে লেনদেনের পরিমাণও।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৩১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরিয়া সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩০৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৯৯ পয়েন্টে।

ডিএসইতে আগের কার্যদিবস থেকে বেড়ে গতকাল সর্বশেষ লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৯০১ কোটি ৩৯ লাখ ৪ হাজার টাকায়। যা আগের দিন থেকে ১৮২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৭১৯ কোটি ১৩ লাখ ১৭ হাজার টাকার।

মঙ্গলবার ডিএসইতে ৩৪৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৫ শতাংশ বা ১৫৫টির, কমেছে ৪২ শতাংশ বা ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩ শতাংশ বা ৪৫টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট কমে অবস্থান করে ১৭ হাজার ৫৫৪ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

"