‘সুস্থ পুঁজিবাজার থাকলে বিদেশি বিনিয়োগ আসবে’

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ama ami

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ও বিএসইসির সাবেক চেয়ারম্যান মির্জা আজিজুল ইসলাম বলেছেন, ‘দেশে সুস্থ পুঁজিবাজার থাকলে বিদেশি বিনিয়োগ আসতে পারে এবং এ বিনিয়োগ কাক্সিক্ষত পর্যায় থাকলে তা পুঁজিবাজারের গতি সঞ্চারে সহায়ক হবে।’

তিনি আরো বলেন, ‘আমাদের ভালো প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আনতে হবে। ভালো কোম্পানি কেন আসতে চায় না, সেই প্রতিবন্ধকতা কাটাতে পদক্ষেপ নিতে হবে। যে ক্ষেত্রে তালিকাভুক্তিতে আইনি বাধ্যবাধকতা নেই, সে ক্ষেত্রে সমঝোতাই একমাত্র পন্থা। নিয়ন্ত্রক সংস্থাকে আলাপ-আলোচনার মাধ্যমে ভালো কোম্পানি আনতে হবে। এ জন্য নিয়ন্ত্রক সংস্থাকে নিরবচ্ছিন্ন প্রচেষ্টা চালাতে হবে। ভালো কোম্পানিকে ভালো প্রিমিয়াম দেয়া যেতে পারে। ’রাজধানীর পল্টনে একটি হোটেলে গতকাল মঙ্গলবার ‘দীর্ঘমেয়াদি অর্থায়নে শেয়ারবাজারের গুরুত্ব’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এবং একটি অনলাইন নিউজ পোর্টাল যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

ডিবিএ সভাপতি শাকিল রিজভীর সভাপতিত্বে এবং ওমেরা ফুয়েলস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আক্তার হোসেন সান্নামাতের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিএসইসি চেয়ারম্যান খায়রুল হোসেন।

"