নিজস্ব প্রতিবেদক

  ১১ ফেব্রুয়ারি, ২০১৯

বিমাশিল্পের ডিজিটাইজেশনে আইডিআরএ’র উদ্যোগ

বাংলাদেশে বিমাশিল্প একটি সম্ভাবনাময় খাত। তাই এ খাতের বিকাশ ও উন্নয়নের লক্ষ্যে শিল্পটির আধুনিকায়ন ও ডিজিটাইজেশনের উদ্যোগ নিল বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। প্রাথমিক পদক্ষেপ হিসেবে ইউনিফাইড মেসেজিং প্ল্যাটফরম (ইউএমপি) নামে একটি কেন্দ্রীয় সফটওয়্যার ব্যবস্থা প্রণয়ন করা হয়েছে। পাশাপাশি স্বচ্ছতা ও আস্থা প্রতিষ্ঠা করতে এসএমএসের মাধ্যমে নোটিফিকেশন পাঠানোর উদ্যোগ নিয়েছে আইডিআরএ। সম্প্রতি এ বিষয়ে একটি নির্দেশনাপত্র জারি করা হয়।

আইডিআরএর লক্ষ্য বিমা গ্রাহকদের আরো উন্নত সেবা প্রদান, বিমা ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনয়ন, এজেন্ট কর্তৃক প্রিমিয়াম আহরণে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতকরণের মাধ্যমে বিমা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা সুদৃঢ় করা। আশা করা হচ্ছে, বিমাশিল্পে অনাস্থা কাটবে শিগগিরই। ইতোমধ্যে এ উদ্যোগকে অধিকাংশ বিমা প্রতিষ্ঠান স্বাগত জানিয়েছে।

জানা গেছে, ইউএমপি সফটওয়্যার ব্যবস্থায় প্রতিটি বিমা প্রতিষ্ঠানের জন্য একটি করে আলাদা স্বয়ংসম্পূর্ণ পোর্টাল প্রদান করা হবে। প্রাথমিকভাবে প্রতিটি বিমা প্রতিষ্ঠানের পলিসির তথ্য নির্দিষ্ট ফরম্যাটের ডিজিটাইশনে থাকবে। এ ছাড়া লেনদেনের সেন্ট্রাল মেসেজিং ব্যবস্থার মাধ্যমে প্রত্যেক বিমা গ্রাহককে প্রিমিয়াম-সংক্রান্ত নোটিফিকেশন পাঠানো হবে।

তথ্য অনুযায়ী, বিমা প্রতিষ্ঠানগুলো মাঠপর্যায়ে এজেন্টদের মাধ্যমে পলিসি সংগ্রহ করে। কিন্তু অধিকাংশ বিমা প্রতিষ্ঠানের কার্যকরী ও স্বয়ংসম্পূর্ণ কোনো তথ্য অবকাঠামো নেই। গ্রাহক পর্যায়ে কোনো তথ্য প্রদানের প্রক্রিয়া না থাকায় বিমা প্রিমিয়াম জমা না হওয়া, গ্রাহকের অর্থ আত্মসাৎ, বিমা পলিসি ঝরে যাওয়া, দাবি পরিশোধ না হওয়ার জটিলতা সৃষ্টি হয়। এ কারণে বিভিন্ন হয়রানির শিকার হন গ্রাহকরা। একইভাবে বিমা প্রতিষ্ঠানগুলো বছরে ৩ থেকে ৪ হাজার কোটি টাকার প্রিমিয়াম থেকে বঞ্চিত হচ্ছে, সরকারও বিপুল অঙ্কের রাজস্ব হারাচ্ছে। সাধারণ মানুষের আস্থা অর্জন করতে সক্ষম না হওয়ায় সম্ভাবনাময় খাতটিতে জনসাধারণের আগ্রহ দিন দিন হ্রাস পাচ্ছে।

জানা যায়, ইউএমপি বাস্তবায়নের ফলে বিমা প্রতিষ্ঠানগুলোকে বিপুল ব্যয় করতে হবে না। ইউএমপি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান নিজ বিনিয়োগে কেন্দ্রীয় সফটওয়্যার প্ল্যাটফরম, প্রতিটি বিমা প্রতিষ্ঠানের আলাদা ইউএমপি পোর্টাল, ডেটাবেইজ সিস্টেম, হার্ডওয়্যার বা যন্ত্রপাতি স্থাপন, ডেটা সেন্টার, এসএমএস পাঠানোর খরচ ও সবকিছু রক্ষণাবেক্ষণের খরচ বহন করবে। বিমা প্রতিষ্ঠানগুলোকে যেখানে অবকাঠামো বাবদ বিপুল ব্যয় করতে হতো, তা এখন ইউএমপি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান করছে। এর বিনিময়ে বিমা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে ত্রৈমাসিক ভিত্তিতে পলিসিপ্রতি ৮ টাকা হারে চার্জ নেওয়া হবে। বিমা প্রতিষ্ঠানগুলোর সব তথ্য আইডিআরএর কাছে সংরক্ষিত থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close