ডিএসইতে লেনদেন বেড়েছে ৭ দশমিক ১২ শতাংশ

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ama ami

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ৭ দশমিক ১২ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে পাঁচ কার্যদিবসে লেনদেন হয়েছে ৫ হাজার ১৭১ কোটি ৩৩ লাখ ৩৬ হাজার ৪২০ টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৪ হাজার ৮২৭ কোটি ৭৪ লাখ ৪১ হাজার ২৭১ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩৪৩ কোটি ৫৮ লাখ ৯৫ হাজার ১৪৯ টাকা বা ৭ দশমিক ১২ শতাংশ।

গেল সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৯ দশমিক ৭২ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ৪ হাজার ৬৩৯ কোটি ৭৯ লাখ ৯২ হাজার ৪২০ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৪ হাজার ৩৫৫ কোটি ৮৪ লাখ ৪৬ হাজার ২৭১ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহণ ছিল ৮ দশমিক ৩৯ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ৪৩৩ কোটি ৯৯ লাখ ৪ হাজার টাকা, আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৩২২ কোটি ৯২ লাখ ৭৭ হাজার টাকা।

ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহণ ছিল দশমিক ৯২ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৪৭ কোটি ৩৭ লাখ ৮ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯২ কোটি ২১ লাখ ২৪ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেল সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৯৭ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৫০ কোটি ১৭ লাখ ৩২ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ৫৬ কোটি ৭৫ লাখ ৯৪ হাজার টাকা।

"