নিজস্ব প্রতিবেদক

  ২৯ জানুয়ারি, ২০১৯

আমদানি-রফতানি

৫০ শতাংশ হতে হবে সরকারি জাহাজে

পণ্য আমদানি-রফতানির ক্ষেত্রে ৫০ শতাংশ সরকারি জাহাজ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। আগে এটি ৪০ শতাংশের বাধ্যবাধকতা ছিল। আইন মানা না হলে রাখা হয়েছে জরিমানার বিধানও।

গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে অনুমোদন দেওয়া হয় এই আইনের। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ কথা জানান। তিনি বলেন, আইন না মেনে বিদেশ থেকে আমদানি ও বিদেশে রফতানি করলে ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে ‘বাংলাদেশের পতাকাবাহী জাহাজ সুরক্ষা আইন ২০১৯’ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তিনি বলেন, ‘এর আগে এই আইনটি ইংরেজিতে ছিল, এটা এখন বাংলায় করা হলো। আইনে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। আগের আইনে থাকা ধারা ৬ এবং ৭ ধারা এবার বাদ দেওয়া হয়েছে।’ ‘এর মধ্যে রয়েছে ধারা ৩-এ বৈদেশিক পণ্য আনা-নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশি পতাকাবাহী জাহাজের সংখ্যা ছিল ৪০ শতাংশ। নতুন সংশোধিত আইনে এখন তা বেড়ে করা হয়েছে ৫০ শতাংশ।’

মন্ত্রিপরিষদ সচিব জানান, পণ্য রফতানি-আমদানির ক্ষেত্রে যত জাহাজ চলবে, তার ৫০ শতাংশ জাহাজ বাংলাদেশি পতাকাবাহী সরকারি জাহাজ চলবে। বাকি ৫০ শতাংশ চলবে বেসরকারি জাহাজ। আর যদি সরকারি জাহাজ ৫০ শতাংশ না থাকে, সে ক্ষেত্রে সমপরিমাণ জাহাজ বেসরকারি চলতে পারবে। এ আইনের বিধান লঙ্ঘন করলে আইনে শাস্তির বিধানে পাঁচ লাখ টাকা করা হয়েছে বলে উল্লেখ করেন মন্ত্রিপরিষদ সচিব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close