বেনাপোল (যশোর) প্রতিনিধি

  ২৯ জানুয়ারি, ২০১৯

বিশ্বব্যাংকের পুরস্কার পেল বেনাপোল কাস্টমস

আমদানি-রফতানি বাণিজ্যে আধুনিকায়ন, শুল্কায়নে স্বচ্ছতা, জবাবদিহি, উন্নয়ন, রাজস্ব আয় বৃদ্ধি ও যানজট নিরসনে বিশেষ অবদানের জন্য বিশ্বব্যাংকের আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে বেনাপোল কাস্টম হাউস। জাতীয় রাজস্ব বোর্ডে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন ও বিশ্বব্যাংকের বিশেষ পুরস্কার তুলে দেওয়া হয় কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরীর হাতে।

১৯৭২ সালে শুরু হয় বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য। ২০০৯ সাল থেকে বেড়ে যায় আমদানি-রফতানি। গত পাঁচ বছরের ব্যবধানে পাল্টে যায় বেনপোলের দৃশ্যপট। বর্তমানে বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে ৩০ হাজার কোটি টাকার বাণিজ্য হয়ে থাকে। গত এক বছরে বেনাপোল কাস্টমস ও বন্দরকে আধুনিকায়ন করতে, বন্দরে একাধিক শেড বাইপাস সড়ক নির্মাণ, বাস টার্মিনাল, ওয়েইং স্কেল, ক্রেন, ফরক্লিপ, রাসায়নিক পরীক্ষাগার, জমি অধিগ্রহণ অটোমেশন, রাজস্ব আয় দ্রুত বাস্তবায়নে বেনাপাস সফটওয়্যার তৈরিসহ আধুনিকায়ন ও একাধিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়। বিশেষ করে পাসপোর্ট যাত্রী হয়রানি বন্ধে বেনাপোল কাস্টমস চেকপোস্ট ও ইমিগ্রেশনকে বিমানবন্দরের আদলে যাত্রীসেবা দেওয়া হচ্ছে। ফলে দুর্ভোগ ও হয়রানি কমেছে পাসপোর্ট যাত্রীদের। অন্যদিকে বেনাপোল বন্দর দিয়ে প্রথমবারের মতো রফতানি আয় বেড়েছে দ্বিগুণ।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, কাস্টমস কমিশনার আমদানি-রফতানি বাণিজ্যে গতিশীলতাসহ পণ্য খালাস সহজ করেছেন। বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী জানান, আমদানি-রফতানি বাণিজ্যে আধুনিকায়ন, শুল্কায়নে স্বচ্ছতা, জবাবদিহি, উন্নয়ন, রাজস্ব আয় বৃদ্ধি, যানজট নিরসনে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার। বন্দর ব্যবহারকারী স্টেকহোল্ডারদের সহযোগিতায় এটি বাস্তবায়ন সম্ভব হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close