নিজস্ব প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০১৯

পুঁজিবাজারে সূচক ও লেনদেনের উত্থান

উত্থানের মধ্য দিয়ে গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে বেড়েছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর।

গতকাল ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বেড়ে ৫ হাজার ৯২৫ পয়েন্টে অবস্থান করে। যা বিগত ১১ মাসের মধ্যে সর্বোচ্চ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণ করে করে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৯২৫ পয়েন্টে।

যা ১১ মাস ৪ দিন বা ২২৩ কার্য দিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে সর্বশেষ ২০১৮ সালের ১৯ এপ্রিল আজকের চেয়ে বেশি ছিল। ওই দিন ছিল ৫ হাজার ৯৪০ পয়েন্ট।

অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরিয়া সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৩২১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৩ পয়েন্টে।

বুধবার ডিএসইতে আগের কার্য দিবস থেকে বেড়ে সর্বশেষ লেনদেন শেষে পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৪৫ কোটি ২৫ লাখ ৫৫ হাজার টাকায়। যা আগের দিন থেকে ১৫৫ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮৯০ কোটি ৬৬ লাখ ৩৪ হাজার টাকার।

গতকাল ডিএসইতে ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৮ শতাংশ বা ১৬৫টির, কমেছে ৪৩ শতাংশ বা ১৫০টির এবং অপরিবর্তিত ছিল ৯ শতাংশ বা ৩১টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮ হাজার ২১২ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বাড়ে ১২৪টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত ছিল ১৭টির।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close