নিজস্ব প্রতিবেদক

  ২২ জানুয়ারি, ২০১৯

‘২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হব’

‘বাংলাদেশের অর্থনীতি ক্রমেই বিকাশ হচ্ছে। ২০৪১ সালের মধ্যে এ দেশ উন্নত দেশে পরিণত হবে। এর জন্য সবচেয়ে বেশি যেটা প্রয়োজন, সেটা হচ্ছে পরিবেশবান্ধব প্রযুক্তি।’ রোববার রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘বাংলাদেশের লুব্রিক্যান্ট এবং বিদ্যুৎ খাতে সাশ্রয়ী ও পরিবেশবান্ধব প্রযুক্তি’বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম এসব কথা বলেন।

ন্যানো ও নিনাস নামের পরিবেশবান্ধব দুটি প্রযুক্তি বাজারে এনেছে লুবরেফ (বাংলাদেশ) লিমিটেড। প্রতিষ্ঠানটি দাবি করেছে, ন্যানো ও নিনাস নামের প্রযুক্তি দুটি যথাক্রমে ট্রান্সফরমার ও ইঞ্জিনের কার্যক্ষমতা বাড়াতে সক্ষম। সেমিনারে বিশেষ অতিথি ছিলেন সুইডেনের রাষ্ট্রদূত চারলোটা স্কালাইটার, বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ইজাজ হোসাইন। লুবরেফ (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে সেমিনারে এ খাতের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বর্তমানে দেশে বিদ্যুৎ উৎপাদন ২০ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে উল্লেখ করে বিডা চেয়ারম্যান বলেন, বিদ্যুতের ক্রমবর্ধমান উৎপাদন ও চাহিদা বৃদ্ধির কারণে এ সংক্রান্ত লুব অয়েলের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

দেশের অর্থনীতির বিকাশের কারণে যেকোনো ধরনের পণ্যের চাহিদাও বৃদ্ধি পায়। লুব অয়েল তাদের ন্যায় একটি।

লুবরেফ (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসুফ বলেন, দেশে শিল্প-কারখানা স্থাপনের হার বাড়ছে। তাই এ খাতের চাহিদার কথা বিবেচনা করে নতুন প্রযুক্তি দুটি নিয়ে এসেছি। এটি পরিবেশবান্ধব ও সাশ্রয়ী, যা ৫০ বছর পর্যন্ত ব্যবহার করা যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close