নিজস্ব প্রতিবেদক

  ১৫ জানুয়ারি, ২০১৯

২৩ জানুয়ারি ঢাকায় ইয়ার্ন ফেব্রিকস প্রদর্শনী শুরু

২৩ জানুয়ারি ঢাকায় শুরু হচ্ছে চার দিনব্যাপী ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস প্রদর্শনী। দেশের গার্মেন্ট খাতকে ব্রান্ডিংয়ের মাধ্যমে রফতানি বাড়ানো এ প্রদর্শনীর উদ্দেশ্য। সেমস গ্লোবাল যুক্তরাষ্ট্র এবং সিসিপিআইটি টেক্স চায়না যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করেছে। রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে বাণিজমন্ত্রী টিপু মনুশি অনুষ্ঠানের উদ্বোধন করবেন। গতকাল সোমবার ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) অডিটরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সেমস গ্লোবালের যুক্তরাষ্ট্র ও এশিয়া প্যাসেফিক অঞ্চলের প্রেসিডেন্ট ও গ্রুপ এমডি মেহেরুন এন ইসলাম। এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেমস বাংলাদেশের নির্বাহী পরিচালক সৈয়দ তানভীর কামরুল, সেমস গ্লোবালের ইন্টারন্যাশনাল কো-অর্ডিনেটর আসিফ আরমান এবং সেমস বাংলাদেশের হেড অব মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন নঈম শরীফ প্রমুখ। ২৬ জানুয়ারি প্রদর্শনী শেষ হবে। প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত।

মেহেরুন এন ইসলাম বলেন, ১৫তম এ প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। এবারের মেলায় বিশে^র ২২টি দেশের ৩৭০টি প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করবে। এর মাধ্যমে বাংলাদেশি উদ্যোক্তারা নতুন নতুন পণ্যের সঙ্গে পরিচিত হবে। পাশাপাশি বিদেশি ক্রেতারাও বাংলাদেশের পণ্য সম্পর্কে ধারণা পাবেন। তিনি বলেন, প্রদর্শনীতেই অনেক ক্রেতা পণ্যেও অর্ডার দিয়ে থাকেন। তিনি আরো বলেন, বর্তমানে গার্মেন্ট পণ্য রফতানি করে ৩২ বিলিয়ন ডলার আয় করছে বাংলাদেশ। যা বিশে^র দ্বিতীয় বৃহত্তম। এক্ষেত্রে এ ধরনের প্রদর্শনীর অবদান রয়েছে। আর ২০২১ সালে রফতানি ৫০ বিলিয়নে উন্নীত করার লক্ষ্য রয়েছে। তিনি বলেন, গত কয়েক বছর ধারাবাহিকভাবে ঢাকা আন্তর্জাতিক ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস শোর আয়োজন হচ্ছে।

এখানে যেসব পণ্য থাকবে সেগুলো হলো সব ধরনের সুতা, ডেনিম, নিটেড ফেব্রিকস, ফ্লিস্, ইয়ার্ন অ্যান্ড ফাইবার, আর্টিফিশিয়াল লেদার, অ্যামব্রয়ডারি, বাটন, জিপার, লিনেন ব্লেন্ডসহ অ্যাপারেল পণ্যেও বিশাল সমাহার। প্রদর্শনীটি গার্মেন্ট ভোক্তা, উদ্যোক্তা, আমদানিকারক ও সরবরাহকারীদের জন্য ওয়ান স্টপ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। অনুষ্ঠানে জানানো হয়, ২০১৭ সালে প্রথম ডেনিম প্রদর্শনীর আয়োজন করা হয়। এটি ডেনিম শিল্পের উৎপাদন ব্যবস্থা, পণ্যের প্রচারণা সরবরাহ এবং সম্ভাব্য ক্রেতা আকর্ষণে উত্তম উপায়।

প্রদর্শনী পরিদর্শনের জন্য

www.e-registrations.com ওয়েবসাইটের মাধ্যমে প্রি-রেজিস্ট্রেশন করা যাবে। প্রদর্শনী মিডিয়া পার্টনার- ডেইলি স্টার ও দৈনিক সমকাল; ব্রডকাস্ট পার্টনার- ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন রেডিও পার্টনার- রেডিও টুডে; ম্যাগাজিন পার্টনার- টেক্সটাইল টুডে এবং ফিনটেক টেক্সটাইল ফোকাস।

উল্লেখ্য, সেমস গ্লোবাল ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে বিগত ২৬ বছরের বেশি সময় ধরে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহুজাতিক প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা রাখছে। বর্তমানে সংস্থাটি বিশে^র সাতটি দেশে কাজ করছে। এগুলো হলো যুক্তরাষ্ট্র, চীন, ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, এবং ইন্দোনেশিয়া। পাশাপাশি আরো ১০টি দেশে অ্যাসোসিয়েট শাখার মাধ্যমে বছরে ৪০টিরও বেশি আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close