নিজস্ব প্রতিবেদক

  ১৩ জানুয়ারি, ২০১৯

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে বাড়ছে ঋণের চাহিদা

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে দ্রুত গতিতে বাড়ছে ঋণ চাহিদা। যা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে দেশের সার্বিক অর্থনীতিতে। নতুন উদ্যোক্তা, গৃহ নির্মাণ, নারী ও গ্রামীণ জনগণের মধ্যে ক্ষুদ্র ঋণের চাহিদা ও বিতরণ দুটোই বেড়েছে এই প্রান্তিকে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

কেন্দ্রী ব্যাংেকর সর্বশেষ হালনাগাদ অনুযায়ী, জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৫ লাখ ১২ হাজার ৫৪০ জন গ্রাহকের মাঝে ১ লাখ ১৫ হাজার ৬৫৪ কোটি টাকা ক্ষুদ্র ও মাঝারি ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। একই বছরের জুন মাস পর্যন্ত যার পরিমাণ ছিল ৭৭ হাজার ৫১৫ কোটি টাকা। সুতরাং সার্বিকভাবে বৃদ্ধি পেয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ঋণ বিতরণ।

তবে নতুন অর্থবছরের প্রথম প্রান্তিকেই ৩৬ হাজার ৯১৩ কোটি টাকার ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। এক্ষেত্রে গ্রাহকের সংখ্যা ছিল ১ লাখ ৬৫ হাজার ৪১১ কোটি। নয় মাসে সার্বিক ঋণ বিতরণে প্রবৃদ্ধি হলেও গত প্রান্তিকের তুলনায় জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে এসে কমে গেছে এসএমই ঋণ বিতরণের পরিমাণ। এপ্রিল-জুন প্রান্তিকে ২ লাখ ১৫ হাজার ৮৩৮ জন গ্রাহকের মধ্যে ৪১ হাজার ১২৮ কোটি টাকার এসএমই ঋণ বিতরণ করা হয়। কিন্তু জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে এই বিতরণ কমে দাঁড়ায় ৩৬ হাজার ৯১৩ কোটি টাকা। যা আগের প্রান্তিকের তুলনায় ৪ হাজর ২১৫ কোটি টাকা কম।

আলোচ্য সময়ের (জানুয়ারি-সেপ্টেম্বর) মধ্যে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলো বিতরণ করেছে ৯ হাজার ১৬৬ কোটি টাকা, বিশেষায়িত ব্যাংকগুলো ৮৭১ কোটি টাকা, বিদেশি ব্যাংকগুলো ১ হাজার ১৭৪ কোটি টাকা, বেসরকারি ব্যাংকগুলো ৫৪ হাজার ৪৮৫ কোটি টাকা, ইসলামী ব্যাংকগুলো ৪৪ হাজার ৬০৪ কোটি টাকা এবং নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান বিতরণ করেছে মোট ৫ হাজার ৩৫৫ কোটি টাকা।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের প্রথম নয় মাসে ব্যাংকগুলোর মোট এসএমই ঋণের মধ্যে ব্যবসা উপখাতে ৩ লাখ ৬৬ হাজার উদ্যোক্তার মাঝে ৫১ হাজার ৩৩০ কোটি টাকা ঋণ বিতরণ করেছে। উৎপাদনশীল খাতে এবার ঋণ বিতরণ হয়েছে ৩৭ হাজার ৯৯৩ কোটি টাকা। সেবা উপখাতে ২৬ হাজার ৩৩১ কোটি টাকার ঋণ বিতরণ করেছে ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানগুলো। এছাড়াও চলতি বছরের আলোচ্য সময়ে প্রায় ৯৭ হাজার নতুন উদ্যোক্তাকে এসএমই ঋণ দিয়েছে ব্যাংকগুলো। এর মধ্যে বিতরণ করা হয়েছে ১৮ হাজার ৭৭৯ কোটি টাকার ঋণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close